বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে নির্বাচনে অযোগ্য ঘোষণা

যা যা মিস করেছেন

তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে আগামী পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। মঙ্গলবার স্থানীয় সময় রাতে দেশটির রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এই চেয়ারম্যানকে অযোগ্য ঘোষণা করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)।

গত ৫ আগস্ট পাকিস্তানের বহুল আলোচিত তোশাখানা দুর্নীতি মামলায় পিটিআই প্রধান ইমরান খানকে দোষী সাব্যস্ত করে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের জজ হুমায়ুন দিলাওয়ার। আদালতে রায় ঘোষণার ২৯ মিনিটের মধ্যে গ্রেফতার করা হয় দেশটির সাবেক এই প্রধানমন্ত্রীকে।

কারাদণ্ডের পাশাপাশি ১ লাখ রুপি জরিমানা করা হয়েছে পিটিআই চেয়ারম্যানকে। বর্তমানে ইমরান খান পাঞ্জাব প্রদেশের রাওয়ালপিন্ডি শহর থেকে প্রায় ১০০ কিলোমিটার উত্তরের অ্যাটক কারাগারের নির্জন কক্ষে বন্দী আছেন।

এদিকে ইমরান খানকে গ্রেফতারের বেশ কয়েকদিন পর প্রতিবাদে মাঠে নেমেছেন দলটির কমী-সমর্থকরা। এ সময় পিটিআইয়ের ১৯ কর্মীকে আটক করেছে পুলিশ।

অ্যাটক কারাগারে সোমবার পিটিআই চেয়ারম্যানের সঙ্গে দেখা করেছেন তার আইনজীবী নাঈম হায়দার পাঞ্জোথা। সাক্ষাৎ শেষে আইনজীবী নাঈম হায়দার সাংবাদিকদের জানান, কারাগারে ইমরান খান তাকে জানিয়েছেন যে, তিনি তার বাকি জীবন কারাগারে কাটাতে প্রস্তুত আছেন।

প্রসঙ্গত, ইমরান খানকে দেওয়া তিন বছরের কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে আপিল করেছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। সুপ্রিমকোর্টের কাছে অতিরিক্ত ও দায়রা জজ (এডিএসজে) হুমায়ুন দিলাওয়ারের রায়কে ‘বাতিল’ ঘোষণা করার আবেদন জানিয়েছে দলটি।

এর আগে শনিবার ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দেওয়ার পরপরই লন্ডনে পাড়ি জমিয়েছেন ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও দায়রা জজ (এডিএসজে) হুমায়ুন দিলাওয়ার।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ