সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করা হবে আজ

যা যা মিস করেছেন

আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর কাঁচা চামড়ার দাম নির্ধারণের জন্য ব্যবসায়ী, সমিতি ও সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক আজ রোববার করবে সরকার।

বাণিজ্য মন্ত্রণালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করা হবে।

কোরবানির পশুর মালিক ও ব্যবসায়ী উভয়কেই সন্তুষ্ট করতে প্রতি ঈদুল আজহায় কাঁচা চামড়ার ন্যায্য দাম নির্ধারণের বিষয়টি আলোচনা করা হয়।

২০২২ সালে ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়ার দাম ৪৭ থেকে ৫২ টাকা, খাসির চামড়া ১৮ থেকে ২১ টাকা এবং বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছিল।

ট্যানারি মালিকরা বলছে, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা, মৌসুমি ব্যবসায়ীরা ব্যাংক থেকে লোন না পাওয়া, বিদ্যুৎ, পানি ও লবণের দাম বাড়া, ঈদকে কেন্দ্রিক এক শ্রেণির মধ্যস্বত্বভোগীর কারণে কয়েক বছর ধরে চামড়া খাতে নৈরাজ্য চলছে। এসব কারণে গত বছর ছোট ও মাঝারি ট্যানারিগুলো সক্ষমতার চেয়ে বেশি কাঁচা চামড়া কেনায় ৩০ শতাংশ চামড়া নষ্ট হয়েছিল। দেশের অনেক ট্যানারি বিভিন্ন শ্রেণিবদ্ধ হয়ে গেছে। সচল আছে ১০ থেকে ১৫টি। যেসব ট্যানারি ক্লাসিফাইড হয়ে গেছে, সেসব ট্যানারি সচল না হলে এ শিল্পের সংকট কাটবে না।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security