শুক্রবার, মে ৩, ২০২৪

৯০০ কোটি বছর পুরোনো রেডিও সিগন্যাল শনাক্ত

যা যা মিস করেছেন

প্রথমবারের মতো মহাশূন্যের দূরবর্তী কোনো ছায়াপথ থেকে আসা একটি রেডিও সংকেত শনাক্ত করেছেন ভারতের জ্যোতির্বিজ্ঞানীরা। এর দৈর্ঘ্য ২১ সেন্টিমিটার।

সায়েন্স অ্যালার্টে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, হাইড্রোজেন হলো মহাবিশ্বের অন্যতম প্রধান গাঠনিক উপাদান। তাই কোনো স্থানে এর উপস্থিতি সেখানকার বৈশিষ্ট্য সম্পর্কে অনেক বেশি তথ্য দিতে পারে। অধিক তথ্য পাওয়ার আশায় জ্যোতির্বিজ্ঞানীরা এ উপাদান থেকে আগত সংকেত শনাক্ত করতে খুব আগ্রহী।

ভারতের জায়ান্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ (জিএমআরটি) আণবিক হাইড্রোজেনের বিচ্ছুরণের কারণে তৈরি হওয়া আলোর একটি তরঙ্গ শনাক্ত করেছে।

বিজ্ঞানীদের ধারণা, এ তরঙ্গ সংকেতটি অন্তত ৮৮০ কোটি বছর আগে তার উৎস থেকে নির্গত হয়েছিল, যা আমাদের প্রায় ১৪০০ কোটি বছর পুরোনো মহাবিশ্বের শুরুর দিকে ঘটনাবলির বিষয়ে তথ্য দেবে।

এ বিষয়ে কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও মহাকাশ গবেষক অর্ণব চক্রবর্তী বলেছেন, ‘প্রতিটি গ্যালাক্সি বিভিন্ন ধরনের রেডিও সংকেত নির্গত করে। তবে সম্ভবত এ সংকেতটি আমাদের ছায়াপথের কাছাকাছি কোনো একটি ছায়াপথ থেকে নির্গত হয়েছে।’

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security