বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

গাইবান্ধায় এলাকাবাসীর হাতে আটককৃত হিমালয়ান শকুন উদ্ধার

যা যা মিস করেছেন

তাসলিমুল হাসান সিয়াম, গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা সদর উপজেলার কুপতলা ইউনিয়নের স্কুলবাজার এলাকা থেকে একটি হিমালয়ান প্রজাতির শকুন উদ্ধার করা হয়েছে। আজ শুক্রবার বিকেলে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন তীর গাইবান্ধা সরকারি কলেজ শাখার সদস্যরা এ শকুন উদ্ধার করেন।
তীর সূত্রে জানা যায়, তীরের সদস্যরা বিকেলে মুঠোফোনে খবর পান, স্কুলবাজার এলাকায় একটি অসুস্থ শকুন আটক করে রেখেছেন এলাকাবাসী। পরে তীর কেন্দ্রীয় কমিটির সভাপতি রিফাত হাসান, আইইউসিএনের শকুন সংরক্ষণ প্রকল্পের মুখ্য গবেষক সারোয়ার আলম ও গাইবান্ধা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শরিফুল ইসলামকে বিষয়টি সম্পর্কে অবগত করা হয়। তাঁদের সহায়তায় ও পরামর্শে শকুনটি উদ্ধার করা হয়।
উপস্থিত ছিলেন তীর গাইবান্ধা সরকারি কলেজ শাখার সদস্য ও সাবেক সভাপতি জিসান মাহমুদ, বর্তমান সাংগঠনিক সম্পাদক আব্দুর রহীম, সদস্য রাশেদুল ইসলাম প্রমুখ।
উল্লেখ্য, এই বছর তীর গাইবান্ধা সরকারি কলেজ শাখা মোট ৭টি হিমালয়ান শকুন উদ্ধার করে। শকুন উদ্ধার শেষে স্থানীয় লোকজনের মধ্যে জনসচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করা হয়। সন্ধ্যায় কর্তৃপক্ষের পরামর্শক্রমে শকুনটিকে গাইবান্ধা বন বিভাগে হস্তান্তর করা হয়।
জিসান মাহমুদ বলেন, হিমালয়ান শকুন হচ্ছে প্রকৃতির ঝাড়ুদার। শকুন বড় ডানার বৃহদাকার পাখি। এটি তীক্ষ্ণ দৃষ্টির অধিকারী ও মৃত প্রাণী ভক্ষণকারী পাখি। শকুনই একমাত্র প্রাণী, যারা রোগাক্রান্ত মৃত প্রাণী খেয়ে হজম করতে পারে এবং অ্যানথ্রাক্স, যক্ষ্মা, খুরারোগের সংক্রমণ থেকে জীবকুলকে রক্ষা করে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security