বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

কমলগঞ্জে মণিপুরী ভাষা উৎসব পালিত

যা যা মিস করেছেন

মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরি ভাষা উৎসব পালিত হয়েছে। বাংলাদেশ মণিপুরি সাহিত্য সংসদের আয়োজনে শুক্রবার (১০ মার্চ) সকালে আদমপুর তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উডডয়নের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করা হয়। পরে বিদ্যালয় প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে আদমপুর বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।শুক্রবার সকাল সাড়ে ১১টায় সময় ১ম থেকে ১০ম শ্রেণির দেড় শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণে মণিপুরি ভাষার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিকাল ৪টায় তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয় মিলনায়তনে সংগঠনের সভাপতি কবি ও প্রাবন্ধিক এ কে শেরামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নামব্রম শংকরের উপস্থাপনায় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহ। বিশেষ অতিথি ছিলেন তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহেনা বেগম ও ভারতের মণিপুর রাজ্যের প্রখ্যাত কবি এন রতন মীতৈ। অন্যদের মধ্যে বক্তব্য দেন কানাডা প্রবাসী মণিপুরি ভাষা গবেষক নাতাশা, মণিপুরি লেখক ও কবি হাজী আব্দুস সামাদ প্রমুখ। অনুষ্ঠানে মণিপুরি ভাষা উৎসব স্মারক সংকলন “মৈরা” এর মোড়ক উন্মোচন করা হয়।

উল্লেখ্য; ২০০৮ সাল থেকে মণিপুরি ভাষা উৎসব পালিত হয়ে আসছে। ইতিহাস ঐতিহ্যকে সমুন্নত রাখতে এই উৎসব আগামী দিনগুলোতে পালন করে যাবেন বলে জানান নেতৃবৃন্দ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security