সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর মুখোমুখি হওয়ার সুযোগ

যা যা মিস করেছেন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ আগামী মাসে উজবেকিস্তানে একটি বৈঠক করতে পারেন বলে জানা গেছে। উজবেকিস্তানের সমরকন্দে ১৫-১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) বার্ষিক সম্মেলন। সেখানেই দুই প্রধানমন্ত্রীর বৈঠক হতে পারে।

সসিও মহাসচিব ঝাং মিং শিগগিরি তিন দিনের শফরে পাকিস্তান যাচ্ছেন। সেখানে অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে আমন্ত্রণ জানাবেন মিং।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এ সম্মেলনে যোগ দেবেন। ফলে পাকিস্তান ও ভারতের প্রধানমন্ত্রী মুখোমুখি হওয়ার সুযোগ পাবেন। গত ছয় বছরের মধ্যে প্রথম বার দুই প্রধানমন্ত্রী এক জায়গায় উপস্থিত থাকবেন।

কূটনৈতিক সূত্রের বরাতে ভারতীয় গণমাধ্যম জানায়, শাহবাজ ও মোদির মধ্যে একটি বৈঠকের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ দুজনেই দুদিনের জন্য একই জায়গায় থাকবেন। ভারত এখনও অনুরোধ না করায় বৈঠকের কোনো কাঠামো তৈরি হয়নি। যদি এমন অনুরোধ করা হয়, সে ক্ষেত্রে পাকিস্তানের প্রতিক্রিয়া ইতিবাচক হবে।

চীন, পাকিস্তান, রাশিয়া, ভারত, তাজিকিস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান ও কাজাখস্তান এ গ্রুপের পূর্ণ সদস্য। গ্রুপের নতুন চেয়ারম্যান এরই মধ্যে তার অগ্রাধিকার এবং কাজের রূপরেখা তৈরি করেছে। এর মধ্যে রয়েছে সংগঠনের সুযোগ ও কর্তৃত্ব বৃদ্ধি করা। একই সঙ্গে এ অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করা, দারিদ্র্য হ্রাস ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতের চেষ্টা করা।এ অঞ্চলে বাণিজ্য বাড়ানোর জন্য একটি পরিকল্পনা তৈরির প্রচেষ্টা এই বৈঠকে থাকবে। বাণিজ্যে বাধা দূর করার ব্যবস্থাসহ প্রযুক্তিগত বিধি ও শুল্ক পদ্ধতি ডিজিটালাইজ করার ব্যবস্থার বিষয় আলোচনা করা হবে। সূত্রঃ ডিএনএর

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security