সহজেই মাংস দ্রুত সিদ্ধ করার পাঁচ কৌশল জেনে নিন – দ্যা মেইল বিডি / খবর সবসময়
লাইফস্টাইল

সহজেই মাংস দ্রুত সিদ্ধ করার পাঁচ কৌশল জেনে নিন

আর মাত্র ১ দিন পরেই পবিত্র কোরবানির ঈদ। এই ঈদে আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি দেওয়া হয়। যার কারণে প্রত্যেক ঘরে ঘরেই থাকে গরু কিংবা খাসির মাংস। যা রান্নাও হয় বেশি পরিমাণে।
কিন্তু মাংস রান্না করতে গিয়ে বিড়ম্বনায় পড়েন গৃহিণীরা। কারণ এই ধরনের মাংস দ্রুত সিদ্ধ হয় না। অনেকে দ্রুত সিদ্ধ করার আশায় চুলার জ্বাল বাড়িয়ে দেন। অধিক তাপে মাংসে থাকা প্রোটিন জমে গিয়ে মাংস শক্ত হয়ে যায়। ফলে মাংস আর সিদ্ধ হয় না। তাই মাংস দ্রুত সেদ্ধ করার জন্য চুলার জ্বাল বাড়িয়ে দেওয়া ভুল।
প্রেসার কুকারে রান্না করা যায় তবে এতে মাংসের আসল স্বাদ চলে যায়। এর বদলে পুরোনো প্রক্রিয়ায় রান্না করলেই মাংস হবে বেশি সুস্বাদু। গরু কিংবা খাসির মাংস সিদ্ধ করার সহজ কিছু কৌশল শিখে নিলে এ ধরনের মাংস রাঁধতে খুব বেশি সময় লাগবে না। চলুন তবে জেনে নেয়া যাক কৌশলগুলো-
কাঁচা পেঁপের ব্যবহার
মাংস দ্রুত সিদ্ধ করার ক্ষেত্রে সবচেয়ে কার্যকরী হলো কাঁচা পেঁপে। যখন মাংস রান্না করতে নেবেন, তাতে কয়েক ফোঁটা কাঁচা পেঁপের আঠা দিয়ে দিন অথবা দিতে পারেন কয়েক টুকরো কাঁচা পেঁপে। মাংস মেরিনেশনের সময় খোসাসহ কাঁচা পেঁপের বাটা দিলেও এটি সহজে সিদ্ধ করতে সাহায্য করবে।
চিনির ব্যবহার
মিষ্টি স্বাদের খাবার রান্নায় চিনির ব্যবহার হলেও ঝাল জাতীয় খাবারে চিনির ব্যবহার করা হয় না। এদিকে আপনি যদি মাংস দ্রুত সিদ্ধ করতে চান তাহলে ব্যবহার করতে পারেন চিনি। রান্নার শুরুর মিনিট দশেক পর সামান্য চিনি মিশিয়ে দিন রান্নার সঙ্গে। রান্নায় চিনি দিলে মাংস দ্রুত সিদ্ধ হয়।
ঢাকনা দিয়ে দিন
মাংস কখনো ঢাকনা ছাড়া রান্না করবেন না। রান্নার সময় ঢাকনা দিয়ে দিলে হাঁড়ির সব বাষ্প বাইরে বের হতে পারে না। ফলে এটি ভেতরের বস্তুকে দ্রুত সিদ্ধ করে। তাই মাংস সব সময় ঢেকে রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে দিন এবং এরপর আবার ঢেকে রাখুন। রান্নার শুরুতে কিংবা শেষে নয়, মাঝামাঝি সময়ে লবণ দেবেন।
সুপারির ব্যবহার
ভাবছেন, সুপারি তো পান খেতে লাগে, মাংস রান্নায় কেন লাগবে? আপনি যদি মাংস রান্নায় সুপারি ব্যবহার করেন তবে এটি মাংস দ্রুত সিদ্ধ হতে সাহায্য করবে। তবে সুপারি কুচি করে দেবেন না। এতে মাংসের স্বাদ নষ্ট হবে। সুপারি বড় টুকরা করে দিন যেন রান্নার শেষে তুলে ফেলতে সুবিধা হয়।
তামার পয়সা ব্যবহার
এটি শুনে নিশ্চয়ই আরো বেশি অবাক লাগছে? আসলেই কিন্তু তাই। তবে অবাক করা বিষয় হলেও এটি সত্যি যে মাংস রান্নার সময় রান্নার পাত্রে একটি তামার পয়সা ফেলে দিলে মাংস দ্রুত সিদ্ধ হবে। রান্নার শেষে পয়সাটি আবার তুলে নিতে হবে। কারণ এটি কারো পেটে চলে গেলে তখন মুশকিলে পড়তে হবে। আর পয়স দেওয়ার আগে অবশ্যই সেটি ভালো করে ধুয়ে নেবেন।
Show More

এই বিভাগের আর খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close