মঙ্গলবার, ফেব্রুয়ারি ২০, ২০২৪

সুনামগঞ্জ-১: ভোটার উপস্থিতি কমের মধ্য দিয়েই ভোট গ্রহণ শেষ, জয়ী নৌকা

যা যা মিস করেছেন

এ,এম স্বপন জাহান
মধ্যনগর উপজেলা প্রতিনিধি:

সহিংসতা, নাশকতা, কারচুপি, জাল ভোট, ভোট দিতে বাধা দেওয়ার অভিযোগের মধ্য দিয়ে অবশেষে শেষ হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ।
রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৩০০ আসনের মধ্যে ২৯৯টি আসনে একযোগে ভোট গ্রহণ করা হয়।ভোট শুরুর পরপরই দেশের বিভিন্ন স্থানে সহিংসতা, সংঘর্ষ, জাল ভোট, ভোট দিতে বাধা,আওয়ামীলীগ ও স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে সংঘর্ষ সংঘটিত হয়েছে।এমনকি দেশের বিভিন্ন স্থানে আহত ও নিহতের খবর পাওয়া গিয়েছে।
নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে বিএনপিসহ ১৬টি দল নির্বাচন বর্জন করে আন্দোলনে রয়েছে। বেশকিছু জায়গায় ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। ভোট ঠেকাতে হরতাল ডেকেছে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলো। বাস-ট্রেনে আগুনে ঘটেছে মানুষের প্রাণহানি।

এসব দলের ভোট বর্জনের মধ্যেই দেশের ২৯৯টি আসনে নির্বাচন শেষ হয়েছে। দেশের ৪২ হাজার ২৪টি কেন্দ্রে ব্যালট পেপারে সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ শেষ হয়েছে বিকাল ৪টা পর্যন্ত।নির্বাচনের শেষ মূহুর্তে এসেও বেশ কিছু আসনে ভোট বর্জন করেছে স্বতন্ত্র প্রার্থীরা।
বিরোধীদল নির্বাচনে অংশ গ্রহণ না করায় এবার ভোটের মাঠে আওয়ামীলীগ ও আওয়ামিলীগের ডামি প্রার্থীদের মধ্যে বেশিরভাগ আসনে নির্বাচন সংঘটিত হয়েছে। (মধ্যনগর,ধর্মপাশা,তাহিরপুর,জামালগঞ্জ) এই চার টি উপজেলা নিয়ে গঠিত সুনামগঞ্জ-১ আসনটিতে ৮ জন প্রার্থীর মধ্যে নৌকা, কেটলি,ঈগল মার্কার মধ্যে লড়াই হয়েছে।তবে শেষ পর্যন্ত নৌকা প্রতিক নিয়ে আসা রঞ্জিত সরকার বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছে।অপরদিকে ভোট বর্জন করা বিএনপির নেতারা দাবী করছে সাধারন মানুষ এই সরকারের অধিনে নির্বাচন প্রত্যাক্ষান করেছে।মধ্যনগর উপজেলার বিভিন্ন ভোট কেন্দ্রের তথ্য সূত্রে জানা যায়, ২০২৪ এর ৭ জানুয়ারী অনুষ্ঠিত নির্বাচনে এই উপজেলার বেশীরভাগ কেন্দ্রেই ভোটার উপস্থিত ছিল খুব কম।এমনকি অনেক ভোট কেন্দ্রে ভোটারদের লাইনই দেখা যায় নি।এমনকি স্বতন্ত্র প্রার্থী তিন বারের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতনের সমর্থকরা দাবী করেছেন বিভিন্ন জায়গায় জাল ভোট দিয়েছে নৌকার সমর্থকরা।এবারের ভোটে বিভিন্ন কেন্দ্রে বয়স্কদের পাশাপাশি কিশোর কিশোরীদেরও জাল ভোট দিতে দেখা গিয়েছে।এরকম অভিযোগে মধ্যনগর উপজেলা বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের আটাইশা মাছিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেওয়ার চেষ্টায় এক কিশোর কে প্রিজাইডিং অফিসারের হেফাজতে নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।
বেসরকারি ভাবে প্রাপ্ত প্রাথমিক ফলাফল থেকে জানা যায়,নৌকা প্রতিক নিয়ে রঞ্জিত সরকার ১ লাখ ৯৯৮ টি ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছে, অপরদিকে সাবেক তিন বারের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন কেটলি প্রতিক নিয়ে ৪৬ হাজার ৭৮০ ভোট নিয়ে দ্বিতীয় ও ঈগল মার্কা নিয়ে ৪৪ হাজার ৫৬২ ভোট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন।এর মধ্যে মধ্যনগর উপজেলার ২৬ টি ভোট কেন্দ্রের প্রাপ্ত ফলাফল অনুযায়ী নৌকা পেয়েছে ২০ হাজার ৭১৩ ভোট, কেটলি পেয়েছে ৮ হাজার ৭১১ ভোটও ঈগল প্রতিকে পেয়েছে ৩ হাজার ৮১৩ টি ভোট।এই উপজেলাতে মোট ভোটার সংখ্যা ৭২ হাজার ৭৪ জন।
নির্বাচন কমিশনের তথ্য মতে এই আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৬২ হাজার ৭৬০ জন।এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩৫ হাজার ১০ জন,নারী ভোটারের সংখ্যা ২ লাখ ২৭ হাজার ৭৪৫ জন এছাড়াও এই আসনে ৫ জন হিজড়া ভোটার রয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ