বুধবার, ফেব্রুয়ারি ২১, ২০২৪

নতুন বছরে নতুন পাঠ্য পুস্তক উৎসব অনুষ্ঠিত মৌলভীবাজারে

যা যা মিস করেছেন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজার জেলায় নতুন বছর ২০২৪ সালের প্রথম দিনে জেলায় ২ লাখ ৯৭ হাজার শিক্ষার্থীর হাতে প্রায় ১৩ লাখ নতুন পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। বই উৎসব ২০২৪ এর উদযাপনের মধ্য দিয়ে এসব নতুন বই তুলে দেওয়া হচ্ছে শিক্ষার্থীদের হাতে।
আজ সোমবার (১লা জানুয়ারি) মৌলভীবাজার জেলা প্রশাসন ও জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে আলী আমজদ সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং আলী আমজাদ বালিকা সরকারি উচ্চ বিদ্যালয়ে বই উৎসব ২০২৪ উদযাপন করা হয়েছে।

স্থানীয় শিক্ষা বিভাগ জানিয়েছে, এবছর মৌলভীবাজার জেলায় প্রাথমিকে মোট ২ লাখ ৯৭ হাজার ৯৭৩ জন শিক্ষার্থীর মধ্যে ১২ লাখ ৯৯ হাজার ৩৬ টি বই বিতরণ করা হয়েছে। এছাড়া মাধ্যমিকে ২ লাখ ৭৫ হাজার ১৭৯ জন শিক্ষার্থীর জন্য ২৯ লাখ ৫৩ হাজার ৩৭৫ বইয়ের চাহিদা রয়েছে। আজ ৭০ শতাংশ বই দেওয়া হয়েছে। বাকি বই ক্রমান্বয়ে সব শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে।

আলী আমজদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব এর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. খোরশেদ আলম। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বই তোলে দেন জেলা প্রশাসক ড. ঊর্মি বিনতে সালাম।

উল্লেখ্য, ২০২৪ সালের প্রথম দিন (১লা জানুয়ারি) দেশের প্রায় ৪ কোটি শিক্ষার্থীদের হাতে নতুন বই (পাঠ্যপুস্তক) তুলে দিচ্ছে বাংলাদেশ সরকার। এই বই বিতরণের আওতায় রয়েছে প্রাথমিক, মাধ্যমিক, কারিগরি ও মাদ্রাসাসহ বিভিন্ন স্তরের ছাত্র ছাত্রীদের পাঠ্য পুস্তক।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিব) সূত্রে জানা গেছে, ২০২৪ শিক্ষাবর্ষে ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩২৪ জন শিক্ষার্থীর জন্য ৩০ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৫১৭ কপি বই ছাপানো হয়েছে। আর এর জন্য ব্যয় ধরা হয়েছে ১৪০০ কোটি টাকা।
০১৭৪৫৯৩৯৪৪৮

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

মদনে সফল ইউএনও মো: শাহ আলম মিয়া