মঙ্গলবার, নভেম্বর ২৮, ২০২৩

ফিলিস্তিনের জন্য আগামীকাল একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ

যা যা মিস করেছেন

ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর হামলা ও ফিলিস্তিনি নাগরিক নিহত হওয়ার ঘটনায় এর নিন্দা জানিয়ে ফিলিস্তিনের পাশে থাকার কথা জানিয়েছে বাংলাদেশ। আগামীকাল শনিবার  এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ। আগামীকাল শনিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা করে গতকাল বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

ফিলিস্তিনের গাজাসহ অন্যান্য স্থানে ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত ব্যক্তিদের আত্মার শান্তি ও আহত ব্যক্তিদের সুস্থতা কামনা করে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের বিভিন্ন মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার পবিত্র জুমার নামাজ শেষে এ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

শোক পালনে শনিবার সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি–বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশের মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

৭ অক্টোবর গাজা থেকে ইসরাইলে হাজার হাজার রকেট ছোড়ে হামাস। একই সঙ্গে সীমান্ত পেরিয়ে ইসরাইলের ভূখণ্ডে ঢুকে হামলা চালান হামাসের যোদ্ধারা। জবাবে ওই দিন থেকেই পাল্টা হামলা শুরু করে ইসরাইল। এর পর থেকে তারা অবরুদ্ধ গাজায় টানা বিমান হামলা চালিয়ে যাচ্ছে। গাজায় দুই সপ্তাহের হামলায় নিহত ব্যক্তির সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। সেখানে বাস্তুচ্যুত হয়েছেন ১০ লাখ মানুষ।  বিদ্যুৎ, জ্বালানি ও পানির সরবরাহ বন্ধ করে দেওয়ায় গাজায় মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

পতাকা অর্ধনমিত রাখার নতুন নিয়ম: পতাকা অর্ধনমিত রাখার ক্ষেত্রে পতাকা প্রথমে পতাকাদণ্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উত্তোলন করতে হবে। এরপর পতাকা দণ্ডের এক-চতুর্থাংশের দৈর্ঘ্যের সমান নিচে নামিয়ে পতাকাটি স্থাপন করতে হবে। ওই দিবসে পতাকা নামানোর সময় ফের পতাকা দণ্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উত্তোলন করা হবে, এরপর নামাতে হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ