বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

ইসরায়েল গাজা দখল করতে চাইলে ‘বড় ভুল’ হবে : বাইডেন

যা যা মিস করেছেন

আন্তজার্তিক

|মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েল যদি আবার গাজা দখল করে নেয়, তাহলে তা ‘বড় ভুল’ হবে। সিবিএস নিউজের প্রোগ্রাম ৬০ মিনিটস-এর স্কট পেলকে দেওয়া সাক্ষাৎকারে জো বাইডেন এই মন্তব্য করেন।

সোমবার (১৬ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

পুরো গাজা দখল করে নেওয়া সমর্থন করেন কি না, বাইডেনকে এমন প্রশ্ন করা হলে এর জবাবে তিনি বলেন, আমি মনে করি এটা ‘বড় ভুল’ হবে। আমার দৃষ্টিতে হামাস ফিলিস্তিনি জনগণের প্রতিনিধিত্ব করে না এবং আমি মনে করি ইসরায়েল যদি আবার গাজা দখল করে নেয়, তাহলে তা ‘বড় ভুল’ হবে। তবে সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘হামাসকে পুরোপুরি নির্মূল করতে হবে।’

গত শনিবার ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে জো বাইডেনের ফোনালাপের পর হোয়াইট হাউস জানিয়েছে, ফিলিস্তিনের প্রেসিডেন্ট আব্বাসকে ফোন করেন বাইডেন। গাজা ভূখণ্ডের বেসামরিক ফিলিস্তিনিদের জরুরি মানবিক সহায়তা পাঠানোর জন্য পূর্ণ সহযোগিতা করার আশ্বাস দেন তিনি।

গত ১০ দিনে ইসরায়েল-হামাস সংঘাতে এ পর্যন্ত নিহতের সংখ্যা ৩ হাজার ৮০০ ছাড়িয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা ১ হাজার ৪০০ ছাড়িয়েছে। অন্যদিকে ইসরায়েলের বিমান হামলায় ২ হাজার ৪৫০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরই মধ্যে ইসরায়েলের বেশ কিছু নাগরিককে বন্দি করেছে তারা। এর জবাবে গাজার শাসক গোষ্ঠীটিকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করেছে ইসরায়েল। এরই মধ্যে গাজায় জ্বালানি, বিদ্যুৎ, খাবার, পানি ও মানবিক সহায়তা বন্ধের পাশাপাশি অব্যাহত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এর ফলে ভয়াবহ মানবিক সংকট তৈরি হয়েছে উপত্যকাটিতে।

Abdul Hannan |International  

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ