বুধবার, জুলাই ২৪, ২০২৪

সিলেটে জমকালো আয়োজনে সম্পন্ন হলো ‘কলম আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন-২০২৩’

যা যা মিস করেছেন

কলম সাহিত্য পরিষদ কর্তৃক আয়োজিত ভারত,বাংলাদেশ,যুক্তরাজ্য সহ দেশ বিদেশের একঝাঁক কবি সাহিত্যিকদের অংশগ্রহণে, জমকালো আয়োজনের মধ্য দিয়ে সম্পন্ন হলো কলম সাহিত্য সম্মিলন-২০২৩। শুক্রবার, ১৫ সেপ্টেম্বর সিলেটের জিন্দাবাজারস্থ নজরুল একাডেমিতে বিকেল ৩-০০ ঘটিকায় অনুষ্ঠান শুরু হয়। একঝাঁক নক্ষত্র এবং পদাধিকারিক গুণী মানুষের উজ্জ্বল উপস্থিতি মঞ্চকে আলোকিত করেছিলো।
আর ছিলেন প্রতিবেশী প্রিয় দেশ ভারত থেকে আগত বিশিষ্ট কবি সাহিত্যিক বৃন্দ।দুই দেশের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

সংগঠনের সমন্বয়ক আশীষ দে এর সভাপতিত্বে ও মিত্রা দে এর পরিচালনায়
মহতী এই অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন ভারতের সহকারী হাই কমিশনার নীরাজ কুমার জয়সওয়াল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ-১আসনের সাংসদ গাজী মোহাম্মদ শাহনেওয়াজ মিলাদ, মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক গবেষক সুনির্মল কুমার দেব মীন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত চিকিৎসক, লেখক ও গবেষক অধ্যাপক ডা: মামুন আল মাহতাব,
সিলেট সিটি কর্পোরেশনের ০৮নং ওয়ার্ডের কাউন্সিলর জগদীশ চন্দ্র দাস, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি, কবি মুহিত চৌধুরী, কবি বাবুল দেব, ভারত থেকে আগত কবি ও জিরো পয়েন্ট পত্রিকার সম্পাদক আঞ্জু মনোয়ারা আনসারী, সেখ আব্দুল মান্নান, কবি সন্দীপ রায় নীল,প্রমূখ। এসময় আরো উপস্থিত ছিলেন কবি সাংবাদিক ও সাহিত্যিক দেবব্রত রায় দীপন, ছড়াকার কামরুল আলম, হিমাংশু রায় হিমেল, সুজন পুরকায়স্থ, উৎপল বড়ূয়া, গীতিকবি বিপুল চন্দ, রিপন এষ চৌধুরী, নিখিল দে, অপরেশ দাস অপু রথীন্দ্র দাস, বিধান চন্দ, মলয় কর, মনন চন্দ, দ্বীপ রায়, রিংকু পাল, বিভাস বৈদ্য, পলি দেব, শিল্পী পাল, পাপড়ী রায়, আলমগীর আলম, এম এ ওয়াহিদ চৌধুরী, যীশু আচার্য, অভি দাস, নারায়ন ঘোষ, প্রিন্স সেন, শফিক আহমেদ, নাসিম আহমেদ, রত্না সেন, প্রমূখ।

সাহিত্য ও সংস্কৃতিই পারে এপার বাংলা ও ওপার বাংলার অতীত ঐতিহ্যের মেলবন্ধনকে ধরে রাখতে। তাই এরকম সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকান্ড আগামীতেও অব্যাহত রাখার প্রতি জোর আরোপ করে বক্তারা বলেন আগামীতে আরো বড় পরিসরে সাহিত্য সম্মিলন আয়োজন করলে দু-দেশের সেতুবন্ধন আরো সুদৃঢ় হবে।
এসময় প্রায় একগুচ্ছ কবির স্বরচিত কবিতা পাঠের মাধ্যমে অনুষ্ঠান এক অনন্য মাত্রা পায়।

এছাড়াও কলম সাহিত্য প্রতিযোগিতায় পুরস্কার প্রাপক দুই বাংলার মোট চারজনকে কলম সাহিত্য পুরস্কার২০২৩ দেওয়া হয়।এই পুরস্কার পান পশ্চিমবঙ্গ,ভারত থেকে কবি আঞ্জু মনোয়ারা আনসারী এবং সন্দীপ রায় নীল, এবং বাংলাদেশ থেকে নীলকান্ত দাস ও আহমদ শাফি।

অনুষ্ঠানে উপস্থিত সকলেই এই মেলবন্ধন ও উদ্যোগকে সাধুবাদ জানান। ভবিষ্যতে এই উদ্যোগ যে সুদূরপ্রসারী এবং বৃহৎ পরিসরে হবে সে ব্যাপারে সকলেই আশাবাদ ব্যক্ত করেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ