রবিবার, জুন ৩০, ২০২৪

জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধের দাবিতে পাথরঘাটায় মানববন্ধন

যা যা মিস করেছেন

মাহমুদুর রহমান রনি (প্রতিনিধি)বরগুনা :- জীবাশ্ম জ্বালানি বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানোর দাবিতে বরগুনার পাথরঘাটা উপজেলার চরদুয়ানী বাজারে মানববন্ধন করা হয়েছে। মানুষের জন্য ফাউন্ডেশন এর উদ্যোগে ও নজরুল স্মৃতি সংসদ (এনএসএস) এর আয়োজনে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০টার পরে চরদুয়ানী বাজার সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে অর্ধশতাধিক স্থানীয় সচেতন নাগরিকসহ কাঠালতলী ও চরদুয়ানী ইউনিয়নের ক্লাইমেট গ্রুপ, ইয়ুথ গ্রুপ ও নারী দলের সদস্যরা অংশ নেন। “আমাদের অবশ্যই জীবাশ্ম জ্বালানির যুগ শেষ করতে হবে” এ প্রতিপাদ্য বিষয়ে নিয়ে ও জীবাশ্ম জ্বালানি বন্ধে বিভিন্ন প্ল্যাকার্ডে লেখা নিয়ে মানববন্ধনে বক্তারা বক্তব্য দেন।

চরদুয়ানী ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য আলতাফ হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন, পাথরঘাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আমিন সোহেল, বেসরকারি উন্নয়ন সংস্থা নজরুল স্মৃতি সংসদ (এনএসএস) এর প্রকল্প সমন্বয়কারী তাজমেরী জাহান, প্রকল্প কর্মকর্তা মো. মিরাজ হোসেন, কাঁঠালতলী ক্লাইমেট গ্রুপের সভাপতি মো. কবির শিকদার, কাঁঠালতলী ইয়ুথ গ্রুপের সমন্বয়কারী অসীম সরকার, চরদুয়ানী নারী দলের সভাপতি প্রভাতী রানী, বকুলতলা নারী দলের অর্থ সম্পাদক রুনু রানী, কাঁঠালতলী ক্লাইমেট গ্রুপের সদস্য বাবুল খান ও কৃষ্ণা রানী প্রমূখ।

মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তন একটা বৈশ্বিক ঝুঁকি, এ ঝুঁকি মোকাবেলায় প্রতিটি ধনি রাষ্ট্রকে এগিয়ে আসতে হবে। তা ছাড়া আমরা যারা ছোট রাষ্ট্র আছি, সেই সব রাষ্ট্র প্রধানদের ওইসব ধনী রাষ্ট্রদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করে জলবায়ু পরিবর্তনে উদ্যমি কাজ করতে হবে। এছাড়াও সচেতনমূলক ভাবে জনগণের অংশগ্রহণ বাড়াতে কাজ করতে হবে।

উপকূলীয় পাথরঘাটা অঞ্চল শুধু যে জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকিতে রয়েছে তা নয়, পাথরঘাটা উপকূলের রক্ষা কবজ বনাঞ্চল কিছু সংখ্যক অসাধু ব্যক্তিদের কারনে বন উজাড় হচ্ছে, আরেকটি রক্ষা কবজ বেড়িবাঁধও হুমকিতে রয়েছে। এরকম চলতে থাকলে উপকূল একটা সময় বিলীন হয়ে যাবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ