মঙ্গলবার, মে ৭, ২০২৪

তারাগঞ্জে কোরবানির পশুর হাটে লবণ বিক্রির বিশেষ উদ্যোগ

যা যা মিস করেছেন

আরিফ শেখ, রংপুর প্রতিনিধিঃ

পশুর চামড়ার অপচয় রোধকল্পে কোরবানির পশুরহাটে সুলভ মূল্যে লবণ বিক্রির বিশেষ উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন।

শুক্রবার (২৩ জুন) তারাগঞ্জ হাটে এই কার্যক্রমের উদ্বোধন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া । শুরুর দিনে পশু ক্রেতারা চামড়া সাময়িকভাবে সংরক্ষণের জন্য পশুর সঙ্গে লবণও কেনেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এই কর্মসূচি সফল করতে চামড়া ব্যবসায়ী, জনপ্রতিনিধি, বাজারের ইজারাদার ও সংশ্লিষ্টদের নিয়ে আলোচনা করা হয়েছে । গরুর হাটের পাশাপাশি লবন বিক্রয়ের জন্য ভ্রাম্যমান দোকান বসানো হয়েছে । যারা চামড়া সংরক্ষণ করবেন তাদের গরু ক্রয়ের সাথে লবন ক্রয়ের জন্য উদ্ধুদ্ধ করা হচ্ছে।

ভ্রাম্যমান লবণ বিক্রয় কেন্দ্রের দায়িত্ব পাওয়া পবিত্র স্টোরের মালিক শ্রী পলাশ রায় জানান, অনেক সময় লবণ সংকটে কোরবানির পশুর চামড়া নষ্ট হয়। প্রশাসনের এই উদ্যোগের ফলে চামড়ার মতো মূল্যবান সম্পদের অপচয় কমবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া জানান, জবাইকৃত পশুর চামড়া রাষ্ট্রীয় সম্পদ। পশুর চামড়া ঢাকার ট্যানারি কারখানাগুলোতে পৌঁছতে বেশ কয়েক দিন সময় লেগে যায়। অনেক সময় সঠিকভাবে সংরক্ষণ প্রক্রিয়া অনুসরণ না করার কারনে অনেক চামড়া নষ্ট হয়ে যায়। এতে রাষ্ট্রীয় সম্পদের অপচয় হয়। তাই বিভাগীয় কমিশনারে নির্দেশনায় রংপুর জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন চামড়া সংরক্ষণের এই বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security