বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

রাশিয়ার ৪৩ কূটনীতিককে বহিষ্কার করল ইউরোপের চার দেশ

যা যা মিস করেছেন

ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানের মধ্যে ৪৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে ইউরোপের চার দেশ হল্যান্ড, বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র ও আয়ারল্যন্ড। মঙ্গলবার বিকেলে এসব দেশ একযোগে রাশিয়ার বিরুদ্ধে গৃহিত এক পদক্ষেপের ঘোষণা দেয়।

গত সপ্তাহে ইউক্রেনের প্রতিবেশী দেশ পোলান্ড একই রকম পদক্ষেপ নিয়েছিল। বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী সোফি উইল্মস বলেছেন, আমাদের জাতীয় নিরাপত্তার স্বার্থেই এসব রুশ কূটনীতিককে বহিস্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি মঙ্গলবার বেলজিয়ামের সংসদে বলেছেন, তার দেশে নিযুক্ত ২১ জন রুশ কূটনীতিককে আগামী দুই সপ্তাহের মধ্যে বেলজিয়াম ত্যাগ করতে হবে। এছাড়া, হল্যান্ড ১৭ জন, আয়ারল্যান্ড চারজন এবং চেক প্রজাতন্ত্র একজন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছ।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে পশ্চিমা দেশগুলো একজোট হয়ে মস্কোর বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করেছে।

বহিষ্কার রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালানোর ঘোষণা দেয়।মস্কো ঘোষণা করে, এই সামরিক অভিযানের অর্থ যুদ্ধ নয় বরং বিশ্বব্যাপী একটি সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করার লক্ষ্যে এই সামরিক অভিযান চালানো হচ্ছে। তবে ইউরোপীয় ও মার্কিন সংবাদ মাধ্যমগুলো রাশিয়ার এ ঘোষণার একাংশ প্রকাশ করে জানায়, কিয়েভের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করেছে মস্কো। এরপর রাশিয়ার বিরুদ্ধে তীব্র অর্থনৈতিক ও কূটনৈতিক চাপ সৃষ্টি করে পশ্চিমা দেশগুলো।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security