দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

আফগানিস্তান থেকে সম্পূর্ণভাবে সেনা প্রত্যাহার করে নিয়েছে আমেরিকা। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর বিদেশি সেনাদের হাত থেকে মুক্ত হলো আফগানিস্তান।

এদিকে, গত সোমবার দিবাগত রাতে মার্কিন সেনাবাহিনী আফগানিস্তান ত্যাগ করার কয়েক ঘণ্টার মধ্যেই বিরোধী ঘাঁটি পানশিরে হামলা চালায় তালেবান। ওই হামলায় দুপক্ষেরই ব্যাপক ক্ষতি হয়েছে। সংঘর্ষে ৭-৮ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছেন বলে দাবি করেছেন তালেবানবিরোধী নেতা আহমেদ মাসুদের মুখপাত্র ফাহিম দাষ্টি।

কিছুদিন ধরে পানশির ঘিরে রেখেছিল তালেবান বাহিনী। মার্কিন সেনা আফগানিস্তান ছাড়তেই পানশির দখলে আনার চেষ্টা করছে তালেবান।

মাসুদের নেতৃত্বাধীন জোটের মুখপাত্র বলেন, উত্তর দিকের প্রবেশদ্বারে লড়াই হয়েছে। সেখানে তালেবান তাদের আক্রমণ করে। সাতজন তালেবান নিহত হন। তার দাবি, মাসুদ-বাহিনী তালেবান আক্রমণ প্রতিহত করেছে। তাদের তরফে দুই জনের আঘাত লেগেছে মাত্র।

আহমেদ মাসুদের সঙ্গে আছে স্থানীয় মিলিশিয়া, সাবেক আফগান সেনা এবং স্পেশ্যাল ফোর্সের সদস্যরা। তারা সংখ্যায় বেশ কয়েক হাজার। আহমেদ মাসুদের বাবা আহমেদ শাহ মাসুদ এর আগে সোভিয়েত ও তালেবান বাহিনীর সঙ্গে লড়াই করেছেন এবং তাদের পানশিরে ঢুকতে দেননি।

আহমেদ মাসুদ আলোচনার মাধ্যমে বিরোধ মেটানোর কথা বলেছিলেন। সেই সঙ্গে এও জানিয়েছিলেন যে, আক্রান্ত হলে তারা যোগ্য জবাব দেবেন।

তবে আন্তর্জাতিক সাহায্য এবং রসদের অভাবে মাসুদ বাহিনী ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। এমনকি তালেবানদের হাতে মাসুদ আত্মসমর্পণ করতে পারেন বলেও দাবি করা হচ্ছে স্থানীয় গণমাধ্যমে।

সোমবার তালেবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ দাবি করেছিলেন, পানশিরের দখল নেওয়া এখন শুধু সময়ের ব্যাপার মাত্র। তালেবান যোদ্ধারা এখনও এলাকাটি ঘিরে ফেলেছেন। শিগগিরই পানশির তাদের কব্জায় আসবে।

কিন্তু আহমেদ মাসুদের নেতৃত্বাধীন জোট জানিয়েছে, তারা লড়াই চালিয়ে যাবে। তাদের হারানো অত সহজ নয়। তারাই তালেবানের হাত থেকে আফগানিস্তানকে বাঁচাবেন।

সূত্র: রয়টার্স

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version