বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

নীলফামারীতে সড়ক ভেঙে পড়ছে নদীতে, ভোগান্তিতে লক্ষাধীক মানুষ 

রুহুল আমিন,ডিমলা(নীলফামারী)
অবৈধভাবে বালু উত্তোলন করায় ধসে পড়েছে নীলফামারী জেলার ডিমলা-ডোমার দুই উপজেলার  সংযোগের পাকা সড়কের একাংশ ও সিসি ব্লক বুড়িতিস্তা নদীতে ধসে পড়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন দুই উপজেলার লক্ষাধিক মানুষ। ঝুঁকি নিয়ে ভ্যান, অটোরিক্সা ও মোটরসাইকেল চললেও বন্ধ রয়েছে ট্রাক ও বাস  চলাচল।
রবিবার এলাকাবাসীরা অভিযোগ করে জানান, ডিমলা উপজেলার সুন্দর খাতা-রামডাঙা এলাকার শৈল্লারঘাট সেতুটি ২টি উপজেলাকে সংযুক্ত করেছে।  অবৈধভাবে বালু তোলার কারণে সেতুর সংযোগ সড়কের প্রায় ৫০০ মিটার অংশ নদীতে ধসে পড়ে।
এলাকাবাসীরা জানান, ডিমলা উপজেলার সিংগাহারা-বুড়িতিস্তা নদীর পাড় হিসেবে ব্যবহার হয় সড়কটি। প্রতিবছর নদীভাঙনে সড়কটি সংকীর্ণ হয়ে পড়ে। এ অবস্থায় সড়কের ভাঙন রোধে তিন বছর আগে নদীর ওই অংশে ৩০০ মিটার আরসিসি গাইড ওয়াল নির্মাণ করে সিসি ব্লক স্থাপন করে উপজেলা প্রকৌশল বিভাগ। কিন্তু গাইড ওয়ালের ভিত নির্মাণে ত্রুটি, অপরিকল্পিত নকশা ও নিম্নমানের কাজের কারণে কাজ শেষ না হতেই সেটি হেলে পড়ে বিভিন্ন অংশে ফাটলের সৃষ্টি হয়। একপর্যায়ে গাইড ওয়াল ভেঙে নদীতে ধসে পড়ে।
এ অবস্থায় সড়কের ভাঙন রোধে জিও ব্যাগে বালু ভরাটের জন্য ভাঙন কবলিত এলাকা থেকেই বালু উত্তোলন করে ঠিকাদার। ফলে হিতে বিপরীত হয়ে পাকা সড়ক কয়েক স্থানে ধসে নদীতে বিলীন হয়ে গেছে।
এ বিষয়ে নীলফামারী পাউবোর নির্বাহী প্রকৌশলী আতিকুর রহমান বলেন, উপজেলা এলজিইডি কর্তৃপক্ষের অনুরোধে ভাঙন রোধে জিও ব্যাগ দিয়ে সড়কটি বাঁধা হচ্ছে। ভাঙন কবলিত এলাকা থেকে বালু উত্তোলনের কোনো সুযোগ নেই। এ ঘটনায় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdnews@gmail.com ঠিকানায়।

সর্বশেষ