বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

এলজিইডিতে কর্মরত সার্ভে-ডিপ্লোমা প্রকৌশলীদের দশম গ্রেডের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার

চাকরিতে বৈষম্য দূর করে সকল ডিপ্লোমা প্রকৌশলীদের মতো এলজিইডিতে কর্মরত প্রকৌশলীদের (সার্ভেয়ার) দশম গ্রেডে উন্নীত করার দাবিতে মানববন্ধন করেছে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীরা।

মঙ্গলবার সকাল ১০টার দিকে রাজধানীর আগারগাঁওয়ের স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান কার্যালয়ে এই মানববন্ধন করেন বঞ্চিত প্রকৌশলীরা।

প্রকৌশলীরা বলছেন, কারিগরি শিক্ষার অবমূল্যায়ন করার সুযোগ বাংলাদেশে নেই। আমরা এই বৈষম্য মানবো না। চার বছর মেয়াদি ডিপ্লোমা পাস করে অন্য ট্রেডের প্রকৌশলীরা উপ-সহকারী প্রকৌশলী পদে (দশম গ্রেডে) যোগদান করতে পারেন। অথচ একই মানের পড়াশোনা করে এলজিইডিতে ডিপ্লোমা-সার্ভে প্রকৌশলীদের সেই সুযোগ দেওয়া হচ্ছে না। বঞ্চিত করা হচ্ছে। আমাদের ডিপ্লোমা প্রকৌশলীদেরকে দশম গ্রেডে উন্নীত করতে হবে। কেউ পাবে কেউ পাবে না তা তো হতে পারে না।

নীলফামারীর ডিমলা উপজেলায় এলজিইডিতে কর্মরত সার্ভেয়ার শাকিল হোসেন বলেন, ডিপ্লোমা প্রকৌশলী যারা সার্ভেয়ার হিসেবে এলজিইডিতে কর্মরত আছেন তাদের সকলকে দশম গ্রেডে উন্নীত করে উপ-সহকারী প্রকৌশলীর মর্যাদা দিতে হবে। এর মাধ্যমে আমাদের প্রতি যে বৈষম্য করা হচ্ছে তা দূর করতে হবে। আমাদের দাবি একটাই উপ-সহকারী প্রকৌশলীর মর্যাদা দিতে হবে, সেই মর্যাদা নিয়েই বাঁচতে চাই। স্বাধীন বাংলায় কোনো বৈষমের ঠাঁই হবে না। আমরা প্রয়োজনে বৃহত্তর আন্দোলনে যাবো। আমরা জেলা প্রশাসক ডিসি মহোদয়কে স্মারকলিপি দিয়েছি।

তিনি আরও বলেন, একই ধরনের ডিপ্লোমায় পড়াশোনায় করে কেউ উপ-সহকারী প্রকৌশলী পদে চাকরির সুযোগ পাবে- আর কেউ পাবে না এটি তো হতে পারে না। কারণ এটি তো কারিগরি শিক্ষার অবমূল্যায়ন। এটি তো সাম্যের বিপরীতমুখী অবস্থান। প্রকারান্তরে বৈষম্যের লালন। আমরা এর অবসান চাই। আমরা এই বৈষম্যের অবসানে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস মহোদয়ের হস্তক্ষেপ চাই। দশম গ্রেডে উন্নীতকরণ ও বেতন স্কেল দেওয়া তাদের দাবি নয় বরং বৈষম্যহীন বাংলাদেশে এটি তাদের অধিকার বলেও উল্লেখ করেন এই ডিপ্লোমা প্রকৌশলী।

এর আগে এলজিইডিতে সার্ভেয়ার পদে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীরা দাবি আদায়ে সারাদেশে মানববন্ধন করেছে। এরপর মঙ্গলবার সকাল থেকে প্রধান কার্যালয়ে মানববন্ধন করছেন তারা।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdnews@gmail.com ঠিকানায়।

সর্বশেষ