ববি প্রতিনিধি

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া বলেন, অভিনয় আমার পছন্দ নয়, কাজ পছন্দ৷ কাজের প্রতি আমার টান তোমরা দেখেছো৷ শিক্ষার্থীদের দাবি উপস্থাপন ও আলোচনা সভায় এমন মন্তব্য করেন তিনি ৷ এসময় বক্তব্যের শুরুতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে ঘটে যাওয়া ঘটনার জন্য শিক্ষার্থীদের কাছে ক্ষমা প্রার্থনা করেন৷

শনিবার (১৭ আগস্ট) বেলা ৪টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে এ অনুষ্ঠান শুরু হয়৷
এসময় উপাচার্য আরও বলেন, আমাদের অনেক ভুল আমরা সেই ভুলগুলো শুধরে নিব। তিনি শিক্ষকদেরকেও শিক্ষার্থীদের ব্যাপারে আন্তরিক হওয়ার কথা বলেন।

উপাচার্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, যে ২২ দফা দাবি তোমাদের পক্ষ থেকে আমার কাছে আসছে সেগুলোর কিছু কিছু ইতিমধ্যই পূরণ করেছি বাকিগুলো দ্রুত পূরনের চেষ্টা করব। বিশ্ববিদ্যালয়ের আয়তন বৃদ্ধির প্রচেষ্টা চলমান বলে জানান তিনি৷ অতিদ্রুত ছাত্রসংসদের নির্বাচনের ব্যবস্থা করা হবে। কোন অন্যায়কে প্রশ্রয় আমরা দেওয়া হবে না, বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আমরা প্রত্যেকটা ঘটনাবলির সঠিক বিচার করব।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আবদুল কাইউম বলেন, কোটা আন্দোলনের সময় আমাদের সরকার, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষার্থীদের সাথে সমন্বয় করতে গিয়ে বিভিন্ন ধরনের ঘটনা ঘটেছে। আমি সকল প্রকার অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়িয়ে চলার চেষ্টা করেছি। তারপরও শিক্ষার্থীদের ওপরে হামলার মতো ঘটনা ঘটে যা আমার জানা ছিলো না। সার্বিক বিষয়ের জন্য শিক্ষার্থীদের কাছে আমি দুঃখ প্রকাশ করছি।

আলোচনাসভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। কিন্তু আলোচনাসভায় আন্দোলনের সময় শিক্ষার্থীদের পক্ষে নিপীড়নবিরোধী বিবৃতি দেয়া ৩৫ শিক্ষকের ৩৪ জনই ছিলেন অনুপস্থিত ছিলেন। নিপীড়নবিরোধী শিক্ষক উন্মেষ রয় বলেন, আমাদেরকে আজকের আলোচনার ব্যাপারে বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়নি তাই কেউ উপস্থিত ছিলেন না।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, এটা শিক্ষার্থীদের আয়োজিত একটা আলোচনা, সেখানে কারা কারা উপস্থিত ছিলেন সেটা। জানি না। এখানে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কাউকে আমন্ত্রণ জানানো হয়নি।

আলোচনায় শিক্ষার্থীদের মধ্য বক্তব্য রাখেন আনোয়ার হোসেন মঞ্জু, সুজয় বিশ্বাস শুভ, রাকিব হোসেন, শাহেদসহ আরও অনেক শিক্ষার্থী। আলোচনায় শিক্ষার্থীরা উপাচার্যের কাছে দাবিগুলো অতিদ্রুত বাস্তবায়নের দাবি জানান।

Share.
Leave A Reply

Exit mobile version