বুধবার, জুন ১২, ২০২৪

কমলগঞ্জ নৃত্যাচার্য নীলেশ্বর মূখার্জী’র ১৩৬তম জন্মবার্ষিকী উদযাপন

যা যা মিস করেছেন

কমলগঞ্জ(মৌলভীবাজার)প্রতিনিধিঃ
মৌলভীবাজারের কমলগঞ্জে মনিপুরী নৃত্যের গুরু নীলেশ্বর মূখার্জী’র ১৩৬ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে শুক্রবার(২৬ এপ্রিল)দুপুর ১২ টায় মনিপুরী ললিতকলা একাডেমির আয়োজনে নীলেশ্বর মূখার্জীর জন্মস্থান উপজেলার সদর ইউনিয়নের উত্তর বালিগাঁও মন্ডপে নীলেশ্বর মূখার্জীর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ,আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

       ললিতকলা একাডেমির উপ -পরিচালক(অতি: দায়িত্ব) ও কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন এর  সভাপতিত্বে  আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন আর্ন্তজাতিক মাতৃভাষা পদক প্রাপ্ত লেখক ও গবেষক ড.রঞ্জিত সিংহ।

      মনিপুরী ললিতকলা একাডেমীর গবেষণা কর্মকর্তা প্রভাষ সিংহের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন,উপজেলা সহকারি কমিশনার (ভূমি ) রইছ আল রেজুয়ান,লেখক ও গবেষক আহমদ সিরাজ,মনিপুরী সমাজ কল্যাণ সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহ,মণিপুরী সমাজ কল্যাণ সমিতি সিলেট জেলা শাখার সভাপতি নির্মল সিংহ,মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ।

       এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাংবাদিক নির্মল এস পলাশ, ভোক্তা অধিকার অধিদপ্তরের হবিগঞ্জ জেলার পরিচালক দেবানন্দ সিংহ প্রমুখ।

        আলোচনা সভা শেষে বিভিন্ন স্থান থেকে আগত শিল্পী ও মণিপুরী ললিতকলা একাডেমির শিল্পীবৃন্দের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

         নৃত্যাচার্য নীলেশ্বর মূখার্জী ছিলেন কবিগুরু রবিন্দ্রনাথ ঠাকুরের মণিপুরী নৃত্য প্রসার ও প্রচারের সহযোগী। মণিপুরি সম্প্রদায়ের সামাজিক, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশে আলাদা ঔজ্জ্বল্য নিয়ে অবস্থান করছেন বাঙালি কবি রবীন্দ্রনাথ ঠাকুর। মণিপুরিদের নৃত্যকলাকে ধর্মীয় আচারের গণ্ডি থেকে বের করে এনে বিশ্বমণ্ডলে স্থান করে দিয়েছিলেন। তার একমাত্র সহযাত্রা ছিলেন নীলেশ্বর মূখার্জী।  আর এভাবে নৃত্যগুরুর সঙ্গে কবিগুরু, শান্তিনিকেতন ও জোড়াসাঁকো ঠাকুর পরিবারের এক গভীর সখ্য ও আত্মিক বন্ধন গড়ে ওঠে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ