রবিবার, জুন ৯, ২০২৪

নড়াইল থেকে বিশ্বমঞ্চে এক তরুণ গবেষকের সাফল্য

যা যা মিস করেছেন

মো.হাবিবুর রহমান, নড়াইল:

এফ এম জাভেদ মেহেদি সম্রাট, যিনি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট থেকে ২০১৮ সালে বিএসসি ডিগ্রি সম্পূর্ণ করেন সিজিপিএ ৩.৯১ নিয়ে। তিনি সম্প্রতি AD সায়েন্স ইনডেক্সের দ্বারা প্রকাশিত সায়েন্টিস্ট র‍্যাংকিংয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রথম অবস্থান এবং সমগ্র বাংলাদেশে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বিভাগে ৩০তম অবস্থানে রয়েছেন। AD সায়েন্স ইনডেক্স প্রতিবছর সারা বিশ্বের সকল বিষয়ের সায়েন্টিস্টদের তালিকা করে থাকে, তাদের বৈজ্ঞানিক অবদানের উপর ভিত্তি করে।

তার ৭০ এর বেশি গবেষণাপত্র পৃথিবীর বিভিন্ন স্বনামধন্য জার্নাল ও কনফারেন্সে প্রকাশিত হয়েছে, যার মধ্যে Springer, Elsevier, IEEE, এবং ACM উল্লেখযোগ্য। তিনি বিশ্বের অনেক স্বনামধন্য জার্নাল এবং কনফারেন্সে এডিটর, রিভিউয়ার এবং টেকনিকাল কমিটি মেম্বারের দায়িত্ব পালন করছেন। তার গবেষণাপত্রগুলির মোট সাইটেশন সংখ্যা ১৭৪৫।

সম্রাটের জন্ম নড়াইল জেলার বাসগ্রাম ইউনিয়নের বালিয়াডাঙ্গা গ্রামে। তার দাদা মরহুম এফ এম জয়নাল আবেদীন ছিলেন একজন সৎ এবং নিষ্ঠাবান শিক্ষক। তার পিতার নাম ফকির জাহাঙ্গীর হোসেন, তিনি একজন অবসরপ্রাপ্ত সরকারি চাকুরিজীবী, তিনি ২০১৮ সালে খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে অবসর নেন। এবং মা রুমিচা খাতুন, নড়াইল সরকারি পশুসম্পদ অফিসে চাকুরিরত আছেন।

২০১০ সালে নড়াইল সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি মেরিট স্কলারশিপের আওতায় ড্যাফোডিলে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে অধ্যয়ন করেন। এর মাঝে ২০১৫ সালে তিনি স্কলারশিপ নিয়ে জাপানের যোসাই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রামে পড়াশোনা করেন।

২০১৮ থেকে ২০২৩ পর্যন্ত প্রতি বছর ড্যাফোডিল ইউনিভার্সিটি তাকে সায়েন্টিফিক কাজের জন্য স্বীকৃতি দিয়েছে এবং ২০২২ সালে তিনি ড্যাফোডিল ইউনিভার্সিটি থেকে ‘বেষ্ট স্টুডেন্ট রিসার্চ এওয়ার্ড’ পেয়েছেন। তিনি স্নাতক সম্পন্ন করে, ড্যাফোডিল এবং ইউরোপীয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশে শিক্ষকতা করেছেন।

২০২৩ সালে মালয়েশিয়া সরকারি স্কলারশিপ নিয়ে মালয়েশিয়ার এক নাম্বার সরকারি বিশ্ববিদ্যালয়ে (ইউনিভার্সিটি অফ মালায়া) উচ্চশিক্ষার জন্য স্বস্ত্রীক পাড়ি জমান, যার বিশ্ব
র‍্যাংকিং ৬৫ এবং এশিয়ার র‍্যাংকিং ৩। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ সাউদার্ন কুইন্সল্যান্ডে রিসার্চ অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করছেন এবং পাশাপাশি বিশ্বের বিভিন্ন নামকরা ইউনিভার্সিটির অধ্যাপক ও গবেষকদের সাথে গবেষণার কাজে ব্যস্ত সময় পাড় করছেন। তার অর্জন বাংলাদেশের গবেষণা ক্ষেত্রের মান উন্নয়নে অবদান রাখছেন এবং আগামী দিনের গবেষকদের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করছেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ