শনিবার, জুন ১৫, ২০২৪

নারী-পুরুষের সমঅধিকারের ভিত্তিতে একসাথে কাজ করলেই কেবল স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা সম্ভব: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

যা যা মিস করেছেন

গাজীপুর, ৮ চৈত্র (২২ মার্চ):

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি) বলেছেন, নারী-পুরুষের সমঅধিকারের ভিত্তিতে একসাথে কাজ করলেই কেবল রাষ্ট্রনায়ক শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব।

আজ গাজীপুরের টঙ্গীর ৪৯ নং ওয়ার্ডের টিডিএইচ স্কুলে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর উদ্যোগে মেন কেয়ার বিষয়ক লার্নিং ক্যাম্প সেশনে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী একথা বলেন।

‘পরিবারে পুরুষের ভূমিকা’ শীর্ষক এই বুট ক্যাম্প ও লানিং ক্যাম্পে ১১০ জন দম্পতি দিনব্যাপী এ প্রশিক্ষণে অংশগ্রহণ করে। পরিবারে নারী ও পুরুষের সমান অংশগ্রহণ একটি আদর্শ সমাজ গঠনের অন্যতম উপজীব্য। পারিবারিক ভারসাম্য বজায় রাখতে এবং সুখ-সমৃদ্ধি নিশ্চিত করতে বাবা-মা দুজনের সমান ভূমিকা থাকে যা শিশুদের সঠিক বিকাশের জন্যও সমানভাবে গুরুত্বপূর্ণ। উক্ত ক্যাম্পে এ বিষয়ের ওপর আলোকপাত করে গঠিত মেন কেয়ার মডেলের ওপর ১১০ জন দম্পতি প্রশিক্ষণ গ্রহণ করেন। আয়োজনের অংশ হিসেবে দম্পতিগণ ১০টি সেশনের মাধ্যমে মেন কেয়ার মডেল, পরিবারে পিতার ভূমিকা, গর্ভধারণ ও পরিবার পরিকল্পনা, শিশুর পরিচর্যা ও অধিকার এবং ইতিবাচক পিতৃত্বসহ বিভিন্ন বিষয়ে জ্ঞান লাভ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ প্রত্যক্ষ করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। তিনি বলেন ‘বর্তমান সময়ে যেখানে পারিবারিক সহিংসতা আমাদের জন্য একটি দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে সেই সময় এ ধরনের লার্নিং ক্যাম্পের অয়োজন সত্যিই এক সময়োপযোগী পদক্ষেপ। আমি দীর্ঘদিন যাবত ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর কার্যক্রমের সাথে সম্পৃক্ত এবং অবহিত তাই তাদের এ ধরনের আয়োজনকে সাধুবাদ জানাই’।

প্রতিমন্ত্রী বলেন, পুরুষদের মধ্যে শিশু যত্ন ও পালন-পোষণের প্রতি আগ্রহ বৃদ্ধি এবং পারিবারিক কাজে সংশ্লিষ্টতা আমাদের সমাজের জন্য একটি ইতিবাচক দিক। এই ক্যাম্পগুলো পারিবারিক বন্ধনকে আরো দৃঢ় করে, শিশুদের সুস্থ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সহায়তা করবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গাজীপুর সিটি কর্পোরেশনের আঞ্চলিক নির্বাহী-টঙ্গী জোন, মোঃ সোহেল রানা; ৪৯ নং ওয়ার্ডের কাউন্সিলর আমির হামজা; ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সিনিয়র ডিরেক্টর অপারেশন চন্দন জেড গোমেজ; ডেপুটি ডিরেক্টর ফিল্ড প্রোগ্রাম অপারেশন মঞ্জু মারিয়া পালমা; সিনিয়র ম্যানেজার আরবান প্রোগ্রাম জোয়ান্না ডি রোজারিও; তুন্নাজিনা হক ন্যাশনাল কো-অর্ডিনেটর জেন্ডার ইকুয়েলিটি এন্ড সোশ্যাল ইনক্লুশন; গাজীপুর প্রেস ক্লাবের সভাপতি কালিম উদ্দিন ইকবালসহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আয়োজনের শেষ অংশে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং সেরা স্টল ও প্রশিক্ষকগণকে পুরস্কৃত করা হয়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ