মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে দম ফেলার ফুরসত নেই ফুল ব্যবসায়ীদের

যা যা মিস করেছেন

তাসলিমুল হাসান সিয়াম,গাইবান্ধা প্রতিনিধি: আগামীকাল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তাই শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানাতে গাইবান্ধা জেলার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠান গুলো ফুল সংগ্রহে ব‌্যস্ত।

এ উপলক্ষে গাইবান্ধা জেলা শহরের ডিবি রোডের ফুলের দোকানগুলোতে নানা চলছে বিশাল কর্মযজ্ঞ। তৈরি হচ্ছে রঙ-বেরঙের ডালা, তোড়া, মাথায় পরার জন‌্য রিং। ২০ ফেব্রুয়ারি ভোর থেকেই তাদের অবিরাম ব‌্যস্ততা চলছে। দম ফেলার ফুরসত মিলছে না।

দিবসটিকে কেন্দ্র করে শহরের প্রতিষ্ঠিত দোকান গুলোর পাশাপাশি ভ্রাম‌্যমাণ অনেক ব্যবসায়ীকে রাস্তায় ঘুরে ঘুরে ফুল বিক্রি করতে দেখা গেছে।

তবে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর এই ফুল বিক্রি হচ্ছে স্বাভাবিকের তুলনায় চড়া দামে। দোকানিরা ফুলের দাম বেশি নিলেও দেশের শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানানো হবে- এই বিবেচনায় দামের বিষয়টি নিয়ে কেউ ভাবছে ‍না। সবার একটাই লক্ষ্য, এই মহিমান্বিত দিনটাকে গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় সঙ্গে স্মরণ করা।

সরেজমিন ঘুরে ফুলের দাম জানতে চাইলে বিভিন্ন ব্যবসায়ীরা জানান, গ্লাডিওলাস প্রতি স্টিক ১৫ থেকে ২০ টাকা, গাঁদা প্রতিটি ৫ টাকা, গোলাপ ১৫ থেকে ২০ টাকা, রজনী গন্ধা ২০ টাকা করে বিক্রি হচ্ছে। এছাড়া ফুলের ডালা গুলো নকশা ও আকার ভেদে ৪০০ টাকা থেকে ২০০০ টাকায় বিক্রি হচ্ছে।

গাইবান্ধা ডিবি রোডের কণা ফুল ঘরের আনোয়ারুল ইসলাম বলেন ‘একুশে ফেব্রুয়ারি পালনে ফুলের ডালা তৈরির কাজ সামলাতে বর্তমানে হিমশিম খেতে হচ্ছে। অনেকেই তিন চারদিন আগে থেকেই অর্ডার দিয়ে গেছেন। আগামীকাল শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে যারা শ্রদ্ধা জানাবেন, তাদের অর্ডার সন্ধ্যার মধ্যেই ডেলিভারি দিতে হবে। আর যারা ২১ তারিখের প্রভাত ফেরিতে যাবেন, তাদের অর্ডার ডেলিভারি দেওয়া হবে রাত ১১টার মধ্যে। তাই কাজে খুব তোড়জোড় চলছে।’

তিনি বলেন, ‘আজ রাত পর্যন্ত চলবে ফুলের ডালা তৈরির কাজ। এ জন্য সকাল থেকে বাড়তি লোক দিয়ে কাজ চালানো হচ্ছে।’

ফুলের দাম প্রসঙ্গে তিনি বলেন, ‘স্বাভাবিক দিনের তুলনায় আজ ফুলের দাম একটু বেশি। কারণ, বিভিন্ন অনুষ্ঠান বা দিবস থাকলে ফুলের দাম পাইকারি বাজারে বেড়ে যায়। আমাদের কিনতে হচ্ছে বেশি দামে, তাই বিক্রিও করতে হচ্ছে সামান‌্য বেশিতে।’

ডিবি রোডের বেশ কয়েকজন ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠন, সংস্থাসহ সর্বস্তরের মানুষ প্রভাত ফেরি উপলক্ষে ফুলের রিং বা ডালা তৈরি করতে অর্ডার দিয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ