বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

বিশ্ববিদ্যালয়ে ডি-নথি বাস্তবায়নের আহ্বান ইউজিসি’র

যা যা মিস করেছেন

জবি প্রতিনিধি

পেপারলেস অফিস প্রতিষ্ঠার অংশ হিসেবে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে ডি-নথির (ডিজিটাল নথি) বাস্তবায়নের উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।

বুধবার ইউজিসি অডিটোরিয়ামে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ডি-নথি বাস্তবায়নে প্রতিবন্ধকতা এবং সমাধানে করণীয় শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, বিজ্ঞান, প্রযুক্তি ও গবেষণা নির্ভর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দেশের বিশ্ববিদ্যালয়সমূহকে নেতৃত্ব দিতে হবে। পেপারলেস অফিস প্রতিষ্ঠায় সরকারের উদ্যোগ এগিয়ে নিতে সকলকে তৎপর হতে হবে। প্রযুক্তির সহায়তায় দাপ্তরিক কাজ দ্রুত, স্বচ্ছ, ও কার্যকরভাবে সম্পাদন করতে হবে। শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে নেতৃত্ব দিতে প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে হবে। ডি–নথি বাস্তবায়নে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে আন্তরিক হওয়ারও পরামর্শ দেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বলেন, ২০২৬ সাল থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন অগ্রগতির ওপর ভিত্তি করে বাজেট বরাদ্দ দেওয়া হবে। ডি- নথি এপিএ’র একটি গুরুত্বপূর্ণ অংশ এবং এটি বাস্তবায়নে সরকারের নির্দেশনা রয়েছে। যেসব পাবলিক বিশ্ববিদ্যালয় এপিএ চুক্তি বাস্তবায়নে অনীহা দেখাবে, তাদের বাজেট বরাদ্দও কমে যেতে পারে বলে আশঙ্ক্ষা ব্যক্ত করেন।।

তিনি পাবলিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ডি–নথি কর্মসূচি বাস্তবায়ন এবং প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির আহ্বান জানান।

ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন অ্যান্ড ট্রেনিং বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূঁইয়া- এর সভাপতিত্বে ও উপপরিচালক মো. মনির উল্লাহ- এর সঞ্চালনায় প্রশিক্ষণে ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ডি–নথি বাস্তবায়নের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, বর্তমানে ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ডি-নথি কার্যক্রম বাস্তবায়ন করছে। ডি-নথি ব্যবহারের মাধ্যমে যেকোন স্থান থেকে ফাইল নিষ্পত্তি করা যায়। ফলে কোথাও ফাইল আটকে থাকে না, দাপ্তরিক কাজে গতি বাড়ে। এতে কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত হওয়ায় অনিয়মের সুযোগ কমে যায়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security