মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪

বশেমুরবিপ্রবিতে চালু হচ্ছে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ

যা যা মিস করেছেন

জহরুল ইসলাম, বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সিএসই বিভাগের তত্ত্বাবধানে শিক্ষার্থীদেরকে বিনামূল্যে কম্পিউটার কোর্স সমূহের প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রতি দুইমাস পর পর আগামী ১.৫ বছর ৭টি কোর্স সমূহের প্রশিক্ষণ দেওয়া হবে। যার কার্যক্রম পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হবে।

কোর্স সমূহ দুটি ভাগে ভাগ করা হয়েছে একটি ভাগে সাধারণ শিক্ষার্থী ও অপরটিতে সিএসই ও আইটি বিভাগের শিক্ষার্থীদের জন্য।

সাধারণ শিক্ষার্থীদের কোর্স সমূহের মধ্যে রয়েছে এমএস অফিস এপ্লিকেশন,ফ্রিল্যান্সিল উইথ ডাটা ইন্ট্রী, ওয়েব ডেভেলপমেন্ট, পাইথন প্রোগ্রামিং, ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম এবং ডাটা হেন্ডেলিং। সিএসই ও আইটি বিভাগের শিক্ষার্থীদের জন্য রয়েছে ডাটা এনালাইসিস উইথ পাইথোন এবং এন্ড্রয়েড আ্যাপ ডেভেলপমেন্ট কোর্সসমূহ।

এই বিষয়ে সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মৃণাল কান্তি বলেন, ” সরকারের ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যেকে কেন্দ্র করে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং বশেমুরবিপ্রবি সিএসই বিভাগের তত্ত্বাবধানে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। আমরা খুবই

আনন্দিত এমন প্রশিক্ষণের আয়োজন করতে পেরে, যাতে করে শিক্ষার্থীরা তাদের স্কিল ডেভেলপের মধ্য দিয়ে ক্যারিয়ারে জন্য ভালো কিছু করতে পারে।”

একজন শিক্ষার্থী একাধিক কোর্সে অংশগ্রহণ করতে পারবেন কিনা জবাবে তিনি বলেন, “আমাদের এখনও এমন পরিকল্পনা নেই। একজন শিক্ষার্থী একটি কোর্সের জন্য রেজিস্ট্রেশন করতে পারবে। আগ্রহী শিক্ষার্থীদের এখানে রেজিষ্ট্রেশন করলেই হবেনা ২৯ জানুয়ারি সশরীরে উপস্থিত থাকতে হবে।”

 

উল্লেখ্য যে, ১ জন শিক্ষার্থী শুধুমাত্র একটি কোর্সের প্রশিক্ষণ নিতে পারবে। কোর্স প্রতি ২০-৩০ জন শিক্ষার্থীকে নিয়ে একটি ব্যাচ করা হবে। প্রশিক্ষণের ক্লাসগুলি সকাল ৯.০০-৪.০০ টার পরে হবে অথবা সাপ্তাহিক ছুটির দিন হবে। ক্লাসের ডিউরেশন: ২-৩ ঘন্টা (সপ্তাহে দুই দিন)।

আগ্রহীরা চলতি সপ্তাহের মধ্যে কনফার্ম করতে হবে। পরীক্ষার কারনে এখন প্রশিক্ষণ না নিতে পারলে এপ্রিল এর পরেও অংশগ্রহণ করা যাবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ