মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪

দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়

যা যা মিস করেছেন

রোববার (৭ জানুয়ারি) বেসরকারিভাবে পাওয়া ২৯৮ আসনের ফলাফলে দেখা যায়, শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ পেয়েছে ২২৪ আসন। আর আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী দল জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। তবে স্বতন্ত্র প্রার্থীদের জয়ের হার এবার বেশি। তারা ৬২টি আসনে জয় পেয়েছেন। আর অন্যান্য দল পেয়েছে একটি আসন।

এরমধ্যে অনিয়ম-সংঘর্ষের ঘটনায় ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের একটি কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ হয়ে যায়। এ আসনের ফলাফল স্থগিত রয়েছে। আর স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনে পরে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এবারের নির্বাচনে বিজয়ী হওয়ায় ২০০৯ সাল থেকে টানা চতুর্থ ও মোট পঞ্চমবারের মতো সরকার গঠন করবে আওয়ামী লীগ। আর দলটির সভাপতি ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন।
বাংলাদেশে প্রথম জাতীয় সংসদ নির্বাচন হয় ১৯৭৩ সালের ৭ই মার্চ। ওই নির্বাচনে আওয়ামী লীগ ৩০০ আসনের মধ্যে ২৯৩টি আসনে জয়লাভ করে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে এবং সরকার গঠন করে। এই নির্বাচনে ১১টি আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। মোট ভোটারের ৫৪.৯ শতাংশ ভোট দেয়।
 
এর পর, ১৯৯৬ সালের ১২ জানুয়ারি অনুষ্ঠিত সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে দ্বিতীয়বার বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ, আর প্রথমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন শেখ হাসিনা।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয় নবম জাতীয় সংসদ নির্বাচন। সেই নির্বাচনে তৃতীয়বারের মতো বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। আর দলের সভাপতি শেখ হাসিনা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন।


এরপর, ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত হয় দশম জাতীয় নির্বাচন। সেই নির্বাচনেও টানা দ্বিতীয় ও মোট চতুর্থ মেয়াদে বিজয়ী হয় আওয়ামী লীগ। সেই সরকারেও প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে টানা তৃতীয় এবং মোট পঞ্চমবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। শেখ হাসিনা চতুর্থবারের মতো সেই সরকারেও প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন।

এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও টানা চতুর্থ মেয়াদে এবং মোট ৬ষ্ঠবারের মতো আওয়ামী লীগ সরকার গঠন করতে যাচ্ছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ