বুধবার, মে ২৯, ২০২৪

আজ ভোট, ইসির বড় পরীক্ষা

যা যা মিস করেছেন

আজ ৭ জানুয়ারি রবিবার, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। উৎসবমুখর এবং শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠু, গ্রহণযোগ্য, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আজ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোট নেওয়া হবে। স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম মারা যাওয়ায় নওগাঁ-২ আসনের নির্বাচন স্থগিত করেছে ইসি। ফলে ৩০০ আসনের মধ্যে ২৯৯ আসনে ভোট নেওয়া হবে।

এবার সবচেয়ে বেশি প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। ইসির আশা, আজ উৎসবমুখর ভোট হবে। ভোটারদের নির্ভয়ে ভোটকেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানিয়েছেন তারা। বিএনপির ভোট বর্জন ও প্রতিহত করার ঘোষণাও এ নির্বাচনের জন্য চ্যালেঞ্জ। জাতীয় সংসদ নির্বাচনের আগের দিন গতকাল শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত মিট দ্য প্রেসে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, সব প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে কোনো একটা বিরোধীপক্ষ ভোট বর্জনের পাশাপাশি প্রকাশ্যে ঘোষণা দিয়ে প্রতিহত করার চেষ্টা করছে। এতে নির্বাচন শান্তিপূর্ণভাবে উঠিয়ে আনার ক্ষেত্রে কিছুটা সংকট দেখা দিতে পারে। এ বাস্তবতা অস্বীকার করছি না। তবে আশা করি, বিরোধিতা থাকা সত্ত্বেও এ পরিস্থিতি মোকাবিলা করে জনগণের অংশগ্রহণে ও ভোটরদের আগমনে (নির্বাচন) উঠে আসবে। তবে এ বিষয়ে চূড়ান্ত মূল্যায়নের জন্য আরো ৪৮ ঘণ্টা অপেক্ষা করুন, সেটা হয়তো দেখতে পারবেন।

এখানে তিনি ইসির পরীক্ষার ফল পর্যবেক্ষণের আহ্বান জানান। সিইসি বলেন, ভোটগ্রহণের সময় ভোটারদের নিরাপত্তায় ৮ লাখের বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত আছেন। বড় দল ভোটবিরোধী কর্মকাণ্ড চালাচ্ছে, শান্তিপূর্ণ হলে আমরা কিছু মনে করব না। ভোটকেন্দ্রে না যাওয়ার জন্য বলবে, সেটা অপরাধ। এটাই আমাদের চ্যালেঞ্জ। কাজী আউয়াল বলেন, নির্বাচন কমিশন হচ্ছে নির্বাচন ব্যবস্থাপনা বডি। আমি বলতে চাই, আমরা বিশ্বাস করি, গ্রহণযোগ্য, অংশগ্রহণমূলক ও স্বচ্ছতামূলক নির্বাচন। স্থানীয়ভাবেই শুধু নয়, আন্তর্জাতিকভাবে পর্যবেক্ষণ হোক- আমরা সেটা চাই।

বিএনপির ভোট বর্জনের মধ্য দিয়ে এ নির্বাচন আয়োজন করা হয়েছে। ভোট বানচাল করতে কিছু তৎপরতাও লক্ষ করা গেছে। বিভিন্ন স্থানে নাশকতার পাশাপাশি সহিংসতাও ঘটানো হয়েছে। এবার এ ভোট যেকোনোমূল্যে সুষ্ঠু ও গ্রহণযোগ্য করা। তাই আগের নির্বাচনগুলোর চেয়ে বেশি চ্যালেঞ্জের। এবার ভোট টানাও অন্যতম চ্যালেঞ্জ বলে মনে করছেন পর্যবেক্ষকরা। এ বিষয়ে জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের (জানিপপ) চেয়ারম্যান অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, ‘আইনশৃঙ্খলাসহ সার্বিক প্রস্তুতি ভালোই মনে হচ্ছে। তবে শেষ পর্যন্ত কী হয়, তা নির্বাচনের দিন বোঝা যাবে। ভোটের দিন ইসির পরীক্ষা কেমন হয় দেখা যাবে। ভোটারের উপস্থিতি, ভোটকেন্দ্রের পরিবেশ, বিএনপির বর্জন-গর্জনের চ্যালেঞ্জের পরও তা কীভাবে ভোটের মাধ্যমে উতরে যাওয়া যায়, তা দেখা যাবে।’

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security