বুধবার, ফেব্রুয়ারি ২১, ২০২৪

৩২টি আসনে আওয়ামী লীগের প্রার্থী প্রত্যাহার করে সমঝোতা

যা যা মিস করেছেন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলীয় জোটের অংশ হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করবেন আনোয়ার হোসেন মঞ্জু, হাসানুল হক ইনু ও রাশেদ খান মেনন।

রোববার (১৭ ডিসেম্বর) জোট ও দলের প্রার্থীর হিসাব দিতে এসে সাংবাদিকদের এমন তথ্য জানান আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

তিনি বলেন, আওয়ামী লীগ ২৯৮ আসনে মনোনয়নপত্র দাখিল করেছিল। বাছাইয়ে পাঁচটিতে বাতিল হয়েছে। উচ্চ আদালতে গিয়েছেন সেই প্রার্থীরা।

তিনি বলেন, এখন আমাদের বৈধ প্রার্থী ২৯৩টি। আমাদের মিত্রদের সঙ্গে জোটবদ্ধভাবে নির্বাচনে অংশ নিয়েছি। মিত্র হিসেবে ১৪ দলের শরিকদের মধ্যে তিনটি দলকে ছয়টি আসন দিয়েছি। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিকে দুটি, জাতীয় সমাজতান্ত্রিক দলে (জাসদ) তিনটি ও জাতীয় পার্টিকে (জেপি) একটি আসন ছেড়ে দিয়েছি আমরা।

তিনি আরও বলেন, জাতীয় পার্টির জন্য আমরা ২৬টি আসনে প্রার্থী প্রত্যাহার করে নিয়েছি। সবমিলিয়ে ৩২টি আসনে আওয়ামী লীগের প্রার্থী প্রত্যাহারের করে নিয়েছি আমরা।

তিনি জানান, ঠাকুরগাঁও-৩ আসনে হাফিজ উদ্দিন আহম্মেদ, নীলফামারী-৩ রানা মো. সোহেল ও নীলফামারী-৪ আসনে আসহান আদিলুর রহমান, রংপুর-১ আসনে হোসেন মকবুল শাহরিয়ার ও রংপুর-৩ আসনে জিএম কাদের, কুড়িগ্রাম-১ আসনে একেএম মোস্তাফিজুর রহমান ও কুড়িগ্রাম-২ পনির উদ্দিন আহমেদ, গাইবান্ধা-১ আসনে শামীম হায়দার পাটোয়ারী ও গাইবান্ধ-২ আসনে মো. আব্দুর রশিদ সরকার, বগুড়া-২ আসনে শরিফুর ইসলাম জিন্নাহ ও বগুড়া-৩ আসনে মো. নুরুল ইসলাম তালুকদার, সাতক্ষীরা-২ আসনে মো. আশরাফুজ্জামান, পটুয়াখালী-১ আসনে এবিএম রুহুল আমিন হাওলাদার, বরিশাল-৩ আসনে গোলাম কিবরিয়া টিটু, পিরোজপুর-৩ আসনে মো. মাশরেকুল আলম (রবি), ময়মনসিংহ-৫ আসনে সালাহ উদ্দিন আহমেদে (মুক্তি) ও ময়মনসিংহ-৮ আসনে ফখরুল ইমাম, কিশোরগঞ্জ-৩ আসনে মো. মুজিবুল হক, মানিকগঞ্জ-১ আসনে মোহা. জহিরুল আলম রুবেল, ঢাকা-১৮ আসনে শেরিফা কাদের, হবিগঞ্জ-১ আসনে মি. মো. আব্দুল মুনিম চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে মো. আব্দুল হামিদ, ফেনী-৩ আসনে মাসুদ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম-৫ আনিসুল ইসলাম মাহমুদ ও চট্টগ্রাম-৮ আসনে মো. সোলায়মান আলম শেঠ এবং নারায়ণগঞ্জ-৫ আসনে নাসিম ওসমান, জাতীয় পার্টির এই মোট ২৬ প্রার্থীর জন্য নিজেদের প্রার্থিতা দেয়নি আওয়ামী লীগ। এই আসনগুলোতে নৌকা প্রতীকের প্রার্থী থাকবে না।

অন্যদিকে ১৪ দলীয় জোটের অংশ হিসেবে জাতীয় পার্টির-জেপির আনোয়ার হোসেন মঞ্জুর জন্য পিরোজপুর-২ আসন, ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেননের জন্য বরিশাল-২ আসনে ও ফজলে হোসেন বাদশার জন্য রাজশাহী-২ আসনে, জাসদের একেএম রেজাউল করিম তানসেনের জন্য বগুড়া-৪ আসনে, হাসানুল হক ইনুর জন্য কুষ্টিয়া-২ আসনে ও মোশারফ হোসেনের জন্য লক্ষ্মীপুর-৪ আসনে আওয়ামী লীগ নিজেদের প্রার্থী প্রত্যাহার করে নিয়েছে। এই ছয় প্রার্থী নৌকা প্রতীকে নির্বাচন করবেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ