বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

মানিকছড়িতে গবাদিপশু ও হাঁস-মুরগি পালনের উপর দিনব্যাপী প্রশিক্ষণ ও কৃষি উপকরণ বিতরন

যা যা মিস করেছেন

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি:-

বেসরকারী উন্নয়ন সংস্থা কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্প’র উদ্যোগে মানিকছড়ি উপজেলার বিভিন্ন পাড়া পর্যায়ের ৮০জন উপকারভোগীদের মাঝে গবাদিপশু ও হাঁস-মুরগি পালনের উপর দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। গত ০৭ নভেম্বর বুধবার থেকে শুরু হওয়া প্রশিক্ষণ আজ ৯ নভেম্বর বিকেলে সমাপ্ত হয়েছে। এতে প্রশিক্ষণ সেশন পরিচালনা করেন, উপ-সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা মো. ইব্রাহীম খলীল, কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান, মাঠ সহায়ক আবাইশি মারমা, পিংকু চৌধুরী, মংসিনু মারমা ও মিতা তংঞ্চঙ্গ্যা।

প্রশিক্ষণে গৃহপালিত পশু পালনের গুরুত্ব, খাবার ব্যবস্থাপনা, বয়স ও ওজনভেদে সুষম খাদ্য প্রদান, বিভিন্ন রোগের কারণ ও লক্ষণ সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়াও গবাদিপশুর চিকিৎসা, প্রতিরোধ ব্যবস্থা ও টিকাদান সম্পর্কে আলোচনা করা হয়।

প্রশিক্ষণ শেষে সকল সদস্যদের মাঝে ছাগল, মুরগী, ভার্মি কম্পোস্ট উৎপাদনের জন্য সিমেন্ট রিং, কেঁচো, সবজি বীজ মূলা-১৩ কেজি, কলমীশাক- ৯ কেজি ৬০০ গ্রাম,ধনিয়া বীজ-১৫ কেজি ৪০০গ্রাম, পুঁইশাক-৭ কেজি ৩০০ গ্রাম, মিষ্টি কুমড়া- ৩ কেজি, বেগুন- ২৪০ গ্রাম, মরিচ- ১২০ গ্রাম এবং লালশাক- ৮ কেজি ৩০০ গ্রাম ৮০ জন উপকারভোগীদের মাঝে বিনামূল্য বিতরণ করা হয়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ