সোমবার, জুন ১০, ২০২৪

বশেমুরবিপ্রবি’তে আউটকাম বেসড এডুকেশন কারিকুলাম প্রণয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

যা যা মিস করেছেন

বশেমুরবিপ্রবি প্রতিনিধি:

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) আউটকাম বেসড এডুকেশন (ওবিই) কারিকুলাম প্রণয়ন’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি)’র আয়াজনে একাডেমিক ভবনের ৫০১ নম্বর কক্ষে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ের ওপর ডিগ্রি দেয়া হয়, শিক্ষার্থীরা ভালাে সিজিপিএ পায়, কথাবার্তায় ভালাে; যার সবটাই সিলেবাস ভিত্তিক। আর আউটকাম বেসড এডুকশন (ওবিই) কারিকুলাম হলো পরিবর্তনশীল পৃথিবীতে টেকনােলজি, জিও পলিটিক্স, ইকােনমির সাথে চলমান শিক্ষাব্যবস্থার সম্বয় করা।

গ্লােবালাইজেশনের এই বিশ্ব একা থাকার সুযোগ নাই। প্রশ্ন হতে পারে, মাঠভরা ফসল, পুকুরভরা মাছ, প্রয়ােজনীয় সবকিছু থাকার পরেও বহির্বিশ্বের সহায়তা কেনাে প্রয়ােজন? কারণ, দেশ যতো উন্নত হবে, ততাে নির্ভরশীলতা বাড়বে। আজকের আমেরিকাও জ্ঞান-বিজ্ঞানে অনেক এগিয়ে থেকেও অর্থনৈতিক কারণে তারা অসহায়ভাবে অন্য দেশের ওপর নির্ভরশীল। অর্থাৎ কােনাে না কােনােভাবে নির্ভরশীলতা থাকবে। এই নির্ভরশীলতা থেকে বের হতে হলে বৈশ্বিক শিক্ষাব্যবস্থার সাথে মিল রেখে এমন পাঠ্যক্রম চালু করতে হবে, যা দেশের উন্নয়নকে অগ্রগামী করে।

বিশেষ অতিথির বক্তব্যে মাননীয় প্রাে-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম বলেন, ‘একটি বিশ্ববিদ্যালয়কে ভালাে অবস্থানে নিতে হলে কােয়ালিটি সম্পন্ন শিক্ষক তৈরি হতে হবে। যদিও নতুন বিশ্ববিদ্যালয় হিসেবে আমাদের কষ্ট করে এগােতে হচ্ছে। একসময় নিশ্চয় এই অবস্থা কেটে যাবে। একই সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামাঙ্কিত তারই জন্মভূমিতে গড়ে ওঠা এই বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে জাতির পিতার প্রেরণা, চিন্তা-চেতনা লালন করেত হবে। শিক্ষকরাও তাদের শ্রম ও মেধা দিয়ে এই বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে স্মরণীয় হয়ে থাকবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি’র পরিচালক (ভারপ্রাপ্ত) মােহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়ার সঞ্চালনায় কর্মশালায় আরাে বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার বীর মুক্তিযােদ্ধা অধ্যাপক ড. মাে. মােবারক হােসেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ