বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

সফটওয়্যার সলিউশন রোগীদের জন্য খরচ কমাবে- আইসিটি প্রতিমন্ত্রী

যা যা মিস করেছেন

ঢাকা, ১৪ কার্তিক (৩০ অক্টোবর):
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, চিকিৎসা ক্ষেত্রে ডিজিটাল যন্ত্র ব্যবহারের সঙ্গে সফটওয়্যার সলিউশন ও ডেটা বিশ্লেষণমূলক পরিষেবা রোগীদের জন্য খরচ কমাবে এবং উপাত্তভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ সহজ হবে।

প্রতিমন্ত্রী আজ বিএসএমএমইউ বিশ্ববিদ্যালয়ের ডা. মিলন মিলনায়তনে চীনা সরকারের সহযোগিতায় পাইলট প্রকল্প হিসেবে বিএসএমএমইউয়ে স্থাপিত হৃদরোগের চিকিৎসায় ডিজিটাল পরিকাঠামোর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। পলক বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে জনকেন্দ্রিক, অন্তর্ভুক্তিমূলক ও পরিবেশবান্ধব সার্কুলার ইকোনমি গড়ে তোলা হবে। কেননা ভবিষ্যতে এর পুরোটাই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), ডেটা অ্যানালাইসিস ও মেশিন লার্নিংয়ের মতো অগ্রসরমান প্রযুক্তির ওপর নির্ভরশীল হবে। তিনি আরো বলেন, এই পাইলট সাইটটি স্বাস্থ্যসেবাকে ডিজিটাইজ করার মাধ্যমে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অবদান রাখবে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে স্মার্ট হাসপাতাল হিসেবে গড়ে তুলতেই আইসিটি বিভাগ কমিউনিটি ক্লিনিকের আদলে বিএসএমএমইউয়ে একটি বিশেষায়িত টেলিহেলথ সেন্টার স্থাপন করার উদ্যোগ নিয়েছে। এই কার্যক্রমে সংযুক্ত হওয়ায় তিনি নেতৃস্থানীয় চীনা স্বাস্থ্যসেবা সংস্থা লিড মেডিকেল মেডিকেল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। একইসঙ্গে করোনাকালে বিএসএমইউ চিকিৎকদের টেলিমেডিসিন সেবায় যুক্ত হওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএসএমএমইউ এর হৃদরোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক চৌধুরী মেশকাত আহমেদ ও বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বক্তব্য রাখেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ