বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

চরফ্যাশনে পরিবেশবান্ধব ও স্থাপত্যশৈলী কেন্দ্রীয় খাসমহল জামে মসজিদের উদ্বোধন

যা যা মিস করেছেন

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি:

ভোলার চরফ্যাশনে জ্যাকব টাওয়ার সংলগ্ন বাংলাদেশের প্রথম পরিবেশবান্ধব ও স্থাপত্যশৈলী মসজিদ ‘চরফ্যাশন কেন্দ্রীয় খাসমহল জামে মসজিদের শুভ উদ্বোধন করা হয়েছে।

গতকাল শুক্রবার (২০ অক্টোবর) দুপুরে জেলার সহস্রাধিক আলেম-ওলামা ও ইমামদের নিয়ে এই মসজিদের উদ্বোধন করেন ভোলা-৪ আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব (এমপি)।

জানা যায়, এই মসজিদের শৈল্পিক ও স্থাপত্যে রয়েছে নানা বৈচিত্র্য। প্রাকৃতিক পরিবেশ সুরক্ষা বিবেচনায় উপকূলীয় এলাকায় সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে নির্মিত হয়েছে মসজিদটি। মসজিদটির দেয়ালে সিরামিক ইটের গাঁথূনীর ফাঁকে ফাঁকে ডুকছে প্রকৃতির নির্মল বাতাস। উপরে মাকড়সা আকৃতির কাঁচের গম্বজ ভেদ করে সূর্যের আলোকরশ্মি ছড়াচ্ছে মসজিদজুড়ে। ভিতর বাহিরে নান্দনিক এলইডি লাইটিং আর প্রকৃতিবান্ধব নির্মাণশৈলীর এই মসজিদ ধর্মপ্রান মানুষকে মেলবন্ধনে আবদ্ধ করেছে। গ্রাউন্ড ফ্লোরসহ তিনতলায় সাড়ে চার হাজার মুসল্লি একসাথে নামাজ আদায় করতে পারে। উপজেলা পর্যায়ে এই মসজিদে মহিলাদের নামাজের ব্যবস্থা রাখা হয়েছে। মহিলাদের জন্য আন্ডার গ্রাউন্ডে তাপমাত্রা সহনীয় রাখতে শীতাতপ নিয়ন্ত্রন ব্যবস্থা রয়েছে।

আধুনিক কারুকার্য শৈল্পিক সৌন্দর্য আর দৃস্টিনন্দন স্থাপনায় নির্মিত পরিবেশবান্ধব এই মসজিদটি নির্মানের উদ্যোগক্তা ও স্বপ্নদ্রষ্ঠা সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

উদ্বোধন অনুষ্ঠানে এমপি জ্যাকব বলেন, হাদিস শরিফে বর্নিত যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য বলেছেন দুনিয়াতে মসজিদ নির্মাণ করবে, তার জন্য আল্লাহ পাক জান্নাতে অনুরুপ একটি ঘর তৈরি করে দিবেন। আমার দীর্ঘ রাজনৈতিক জীবনে স্বপ্ন ছিল একটি আধুনিক মানের মসজিদ নির্মাণ। গত ১৫ বছরে আমার এলাকায় যত উন্নয়ন করেছি সেসকল উন্নয়নের মধ্যে সর্বসেরা উন্নয়ন খাসমহল কেন্দ্রীয় জামে মসজিদ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security