রিপন মিয়া, ফুলছড়ি (গাইবান্ধা) প্রতিনিধিঃ

কমিউনিটি ভিত্তিক জলবায়ু সহনশীলতা ও নারীর ক্ষমতায়ন কর্মসূচি (CREA) প্রকল্পের আওতায় গাইবান্ধার ফুলছড়ি উপজেলার ফুলছড়ি ইউনিয়নের চরা লে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস- ২০২৩ পালিত হয়।

রবিবার (১৫ অক্টোবর) সকালে ফুলছড়ি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় চত্ত¡রে রচনা প্রতিযোগীতা, বর্ণাঢ্য র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এবারের আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস- ২০২৩ এর প্রতিপাদ্য বিষয় ছিল “ জলবায়ু সহনশীল কৃষি ও খাদ্য নিরাপত্তায় গ্রামীণ নারী ”। অনুষ্ঠানে চর এলাকায় কিশোর-কিশোরী, নারী-পুরুষ ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ বিভিন্ন সচেতনতা মূলক বার্তা সম্বলিত প্লে-কার্ড, ফেস্টুন, ব্যানার হাতে র‌্যালীতে অংশগ্রহণ করে। র‌্যালী শেষে ফুলছড়ি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের হল রুমে রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ক্রিয়া প্রকল্প সমন্বয়কারী লাভলী খাতুন এর পরিচালনায় এবং ফুলছড়ি ইউনিয়নের ক্লাইমেট একশন গ্রুপের সদস্য নার্গিস বেগম’র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ফুলছড়ি ইউনিয়নের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল মালেক, ফুলছড়ি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য আব্দুল বারেক, সহকারী শিক্ষক রওশন আলী, ক্লাইমেট একশন গ্রুপের সদস্য আমিতন বেগম, গন্যমান্য ব্যক্তিবর্গসহ গনমাধ্যম ব্যক্তিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটিতে সার্বিকভাবে সহায়তা করেন, প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

উক্ত অনুষ্ঠানে বক্তরা বলেন, একজন গ্রামীণ নারী প্রতিদিন ১৬-১৮ ঘন্টা পারিবারিক ও কৃষি কাজে ব্যস্ত থাকলেও তাদের কাজের কোন মূল্যায়ন করা হয় না। পরিবার, সমাজ এবং সকলের জন্য বিভিন্ন দায়িত্ব পালন করতে গিয়ে নারীরা যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হয়, সেগুলোকে গুরুত্বের সাথে বিবেচনায় নেয়া দরকার। আরও বলেন, জলবায়ু সহনশীল কৃষি, খাদ্য নিরাপত্তায় গ্রামীণ নারীর ভুমিকা ও কৃষি সংশ্লিষ্ঠ অন্যান্য কাজে তাদের ভূমিকা থাকলেও নারীর এই মূল্যহীন ও অবমূল্যায়িত কাজ বা শ্রম ছাড়া কৃষির উৎপাদন অসম্ভব। তারা গ্রামীণ নারীদের এসকল কাজের গুরুত্ব উপলব্ধি ও স্বীকৃতির মাধ্যমে নারীর ক্ষমতায়নের পথ সুগম করার আহবান জানান।
একইভাবে ফুলছড়ি উপজেলার ফজলুপুর ইউনিয়নের চরাঞ্চলে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালিত হয়।

Share.
Leave A Reply

Exit mobile version