বুধবার, জুন ১২, ২০২৪

বাংলাদেশ কৃষি ব্যাংক সিলেট বিভাগের শাখা ব্যবস্হাপকদের নিয়ে পর্যালোচনা সভা অনুষ্ঠিত

যা যা মিস করেছেন

বাংলাদেশ কৃষি ব্যাংক সিলেট বিভাগের সকল শাখা ব্যবস্হাপকদের নিয়ে পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) সকালে সিলেট নগরীর একটি হোটেলের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সিলেট বিভাগের ৪ জেলায় কৃষি ব্যাংকের ১০২টি শাখা ব্যাবস্হাপক (ম্যানেজার)গণ উপস্হিত ছিলেন।
২০২২-২০২৩ অর্থবছরর ব্যবসায়িক লক্ষ্যমাত্রা সমুহের অর্জন পর্যালোচনা ও ২০২৩-২০২৪ অর্থবছরের লক্ষ্যমাত্রা সমুহ অর্জন করণীয় সম্পর্কিত দিনব্যাপী এ পর্যালোচনা সভা সকাল সাড়ে ৯ টায় শুরু হয়। এর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কৃষি ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাবেক সচিব মোঃ নাসিরুজ্জামান। এসময় তিনি কৃষি ব্যাংকে গ্রাহক সেবার মান বাড়ানোর উপর গুরুত্বআরোপ করে বলেন প্রতিটি শাখায় যেকোন গ্রাহককে হাসিমুখে সেবা প্রদানের মাধ্যমে তাদের সন্তুষ্টি অর্জনে সবাইকে মনযোগী হতে হবে। তিনি বলেন,দেশের প্রাচীনতম ব্যাংক হিসেবে প্রতিষ্ঠাকাল থেকে এপর্যন্ত দেশের প্রান্তিক কৃষকদের আস্হা ও বিশ্বাসে ঠিকানা হচ্ছে কৃষি ব্যাংক। দেশের প্রায় সকল কৃষি জমির উপর কৃষি ব্যাংকের কোননা কোনভাবে ঋন দেওয়া আছে উল্লেখ করে তিনি বলেন,এখন কৃষির পাশাপাশি এসএমই খাতকে এগিয়ে এসএমই ঋনকে গুরুত্ব দিতে হবে। তিনি বলেন,প্রকৃত অর্থনীতির ভিত্তি হচ্ছে কৃষি ও এসএমই। বর্তমানে দেশে জিডিপির ২৫ শতাংশ অর্জিত হয় এসএমই খাত থেকে,তাই এ বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এখাতে ব্যাংকের বিনিয়োগ বাড়াতে ছোট ছোট উদ্যোক্তা তৈরী করতে ব্যবস্হাপকদেরকে আরও আন্তরিক হওয়ার জন্য আহবান জানান। তিনি আরও বলেন,ব্যাংকিং সুবিধা দেশের সকলের ঘরে ঘরে পৌছে দেওয়াই হচ্ছে আমাদের লক্ষ্য। কৃষি ব্যাংক সকল সময় সবচেয়ে কম সুদে বাংলাদেশে কৃষকদের ঋন সুবিদা দিয়ে আসছে যা অন্য কোন ব্যাংক এখনো দিতে পারেনা। তিনি সিলেট অঞ্চলের হাওর টিলাভূমি খালি না রেখে কৃষি ও উৎপাদনশীল খাতে ব্যবহার করতে কৃষক ও বিনিয়োগকারীদের উদ্বুদ্ধকরণে ব্যবস্হাপকদের প্রতি আহবান জানান। তিনি বলেন,কৃষি ব্যাংকের কার্যক্রমকে আরও গতিশীল করতে সম্প্রতি ১০০ দিনের একটি বিশেষ কর্মসুচী হাতে নিয়েছে। ‘সফল করব ১০০ দিন,আনব ব্যাংকে সুদিন’ এ শ্লোগানকে সামনে রেখে গৃহিত ১০০ দিনের কর্মসুচী চলতি বছরের ২৩ আগষ্ট থেকে শুরু হয়ে সেটি চলবে ৩০ নভেম্বর ২০২৩ পর্যন্ত। একর্মসুচীতে গৃহিত পদক্ষেপ বাস্তবায়ন ও সফল করতে গুরুত্ব দিতে সকল শাখা ব্যবস্হাপক সহ সংশ্লিষ্ট সকলের প্রতি ব্যাংক চেয়ারম্যান আহবান জানান।
এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্হাপনা পরিচালক (এমডি) মোঃ শওকত আলী খান।
কৃষি ব্যাংক সিলেট বিভাগীয় কার্যালয়ের মহা ব্যবস্হাপক (জিএম) মোঃ নাজমুল হোসেন এর সভাপতিত্বে পর্যালোচনা সভায়
সম্মানিত অতিথি হিসেবে উপস্হিত ছিলেন,কৃষি ব্যাংকের উপ ব্যবস্হাপক পরিচালক(ডিএমডি)-১ চানু ঘোপাল ঘোষ,কৃষি ব্যাংকের মহা পরিকল্পনা ও পরিচালনা মহা বিভাগের মহা ব্যবস্হাপক (জিএম) মোঃ খালেদুজ্জামান। এতে কৃষি ব্যাংকের উচ্চ পদস্হ কর্মকর্তা সহ সিলেট বিভাগের ১০২ টি শাখা ব্যবস্হাপকগন উপস্হিত ছিলেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ