বুধবার, মে ১, ২০২৪

সেন্টমার্টিনদ্বীপে নৌ-বাহিনীর ফ্রি চিকিৎসা সেবা

যা যা মিস করেছেন

কে এম নুর মোহাম্মদ
কক্সবাজার জেলা প্রতিনিধি

কক্সবাজার জেলার প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে বাংলাদেশ নৌবাহিনী যুদ্ধজাহাজ ‘সমুদ্র জয়’ ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ করা হয়েছে।
রবিবার (১০ সেপ্টেম্বর) সকাল থেকে সেন্টমার্টিনদ্বীপের কোরাল-ভিউ প্রাঙ্গনে এ কর্মসূচি শুরু হয়।

এসময় সেন্টমার্টিন দ্বীপের ৪৩২ জন নারী-পুরুষ ও শিশুদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেন বাংলাদেশ নৌবাহিনীর মেডিকেল টিম। মেডিকেল টিমের সিনিয়র ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী সবার কাছে বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়। রবিবার সকাল থেকে বাংলাদেশ নৌবাহিনী সেন্টমার্টিন দ্বীপে দিনব্যাপী বিনামূল্যে ঔষধ বিতরণ ও চিকিৎসা সেবা প্রদান করেন। দ্বীপে বসবাসকারী সাধারণ জনগণের মধ্যে এই চিকিৎসা সেবা প্রদান করা হয়। চিকিৎসা ক্যাম্পেইনে সকাল থেকেই রোগীদের ব্যাপক সমাগম লক্ষ্য করা যায় যাদের মধ্যে বেশীরভাগই নারী, শিশু ও বয়োজ্যেষ্ঠ ব্যক্তিবর্গ।

বিভিন্ন ধরণের রোগ যেমনঃ সর্দি, জ্বর, কাশি, মাথা ব্যথা ছাড়াও দীর্ঘমেয়াদী রোগ যেমনঃ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট এর চিকিৎসা ও ঔষধ প্রদান করা হয়। ক্যাম্পেইনে সর্বমোট ৪৩২ জন রোগীর মাঝে মোট ৬১ (একষট্টি) ধরণের প্রায় ২৩ হাজার ৬১০ পিস ঔষধ বিনামূল্যে বিতরণ করা হয়। সেন্টমার্টিন দ্বীপের জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় বাংলাদেশ নৌবাহিনী সর্বদা কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও এধরণের সেবামূলক কার্যক্রম অব্যাহত থাকবে।

সেন্টমার্টিনের বাসিন্দা নুর মোহাম্মদ বিনামূল্যে চিকিৎসা সেবা পেয়ে মহাখুশি। নুর মোহাম্মদ বলেন, বাংলাদেশ নৌবাহিনী সব সময় সেন্টমার্টিন দ্বীপবাসীর কল্যাণে কাজ করে আসছে।

৫ মাসের বাচ্চা কুলে নিয়ে আসা খুরশিদা বলেন, নৌবাহিনীর বড় ডাক্তার আমার বাচ্চাকে খুব যত্ন করে দেখেছেন আর কয়েকটা সিরাপ দিয়েছেন। তারা আমার কাছ থেকে কোনো টাকা পয়সা নেয়নি। এতে আমি অনেক বেশি খুশি হয়েছি। এ সেবা যেন অন্তত প্রতি মাসে ১ বার হলেও আমরা সেন্টমার্টিনদ্বীপের মানুষ পাই। সে আশা করছি বাংলাদেশ নৌবাহিনীর কাছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security