মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪

বন রক্ষার দাবিতে পাথরঘাটায় উপকূলবাসীর ‘বনবন্ধন’

যা যা মিস করেছেন

মোঃ মহিবুল ইসলাম,বরগুনা জেলা প্রতিনিধি:

বরগুনার পাথরঘাটায় দুপুর১১ টার দিকে উপজেলার সদর ইউনিয়নের হাজিরখাল এলাকায় কেওড়া ফল নিধন, বন উজাড় বন্ধ, উপকূলের বন ও বন্যপ্রাণী সংরক্ষণ এবং বনদস্যুদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) বেলা ১১ টার দিকে বলেশ্বর নদ ঘেষা বিহঙ্গ দ্বীপ সংলগ্ন রুহিতা গ্রামের হাজিরখাল উপকূলবাসীর পক্ষে পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলন, ওয়াটারকিপার্স বাংলাদেশ, এনিমেল লাভার্স অফ পাথরঘাটা, টাইগার টিম ও ডলফিন নামে স্বেচ্ছাসেবী সংগঠনসহ স্থানীয় কয়েক মানুষ।

বক্তব্য রাখেন, পরিবেশকর্মী জাকির হোসেন মুন্সি, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সভাপতি সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, সাংবাদিক এ.এস.এম. জসিম, সাংবাদিক মোঃ জিয়াউল ইসলাম, স্থানীয় বাসিন্দা খলিলুর রহমান, হামিদ শিকদার প্রমুখ।

শফিকুল ইসলাম খোকন বলেন, সুন্দরবন যেমন আমাদের মায়ের মতন করে আগলে রাখে ঠিক তেমনি পাথরঘাটা উপকূলবর্তী বনাঞ্চল আমাদেরকে রক্ষা করে। কিন্তু কিছু অসাধু বনদস্যরা কেওড়া ফল পারছে পাশাপাশি বনের গাছ কেটে ধ্বংস করছে। বন এভাবে ধ্বংস করলে এক সময়ে বেড়িবাধ হুমকির মুখে পড়বে আর বেড়িবাঁধ যখন হুমকির মুখে পড়ে তখন উপকূল ধ্বংস হয়ে যেতে বাধ্য।

তিনি আরও বলেন, বন রক্ষার জন্য বন বিভাগের লোকবল কম রয়েছে দীর্ঘদিন ধরে। বন রক্ষার জন্য এবং উপকূলের বনাঞ্চলের স্বার্থে লোকবল বৃদ্ধি করার জন্য সরকারের প্রতি জোর দাবি করছি।
স্থানীয় বাসিন্দারা জানান,প্রতিদিনই এখান থেকে বন উজার হচ্ছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security