শুক্রবার, জুন ১৪, ২০২৪

ইউনেস্কোর কনফুসিয়াস পুরস্কার জিতলো ফ্রেন্ডশিপ

যা যা মিস করেছেন

নিজস্ব প্রতিবেদক:

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা ‘ইউনেস্কো’র কনফুসিয়াস পুরস্কার জিতলো ‘ফ্রেন্ডশিপ’। প্রান্তিক অঞ্চলে বয়স্ক এবং বিদ্যালয়ের বাইরে থাকা স্বাবালকদের শিক্ষায় ডিজিটাল সরঞ্জাম ব্যবহার এবং এর মাধ্যমে স্বাক্ষরতায় অবদানের স্বীকৃতি হিসেবে দেয়া হয় এই অ্যাওয়ার্ড। বুধবার ৬সেপ্টেম্বর কনফুসিয়াস অ্যাওয়ার্ডের ঘোষণা দেয় ইউনেস্কো।

জাতিসংঘের ১৯৩ সদস্য রাষ্ট্রের মধ্য থেকে তিনটি দেশের সামাজিক সংস্থাকে কনফুসিয়াস অ্যাওয়ার্ড দেয় ইউনেস্কো। ২০২৩ সালে ইউনেস্কো কনফুসিয়াস পুরস্কার বিজয়ীরা হচ্ছে, বাংলাদেশের ফ্রেন্ডশিপ, ডোমিনিকান রিপাবলিক এর এডুকেশান এন্ড মনিটরিং বিভাগ এবং উগান্ডার ন্যাশনাল সেল্ফ এডভোকেসি ইনিশিয়েটিভ। প্রত্যন্ত এলাকায় জলবায়ু ঝুঁকিতে থাকা বাসিন্দাদের সক্ষমতা বাড়াতে ডিজিটাল প্রযুক্তির শিক্ষা সুযোগ তৈরির জন্য ফ্রেন্ডশিপকে পুরস্কৃত করে ইউনেস্কো।

ইউনেস্কোর কনফুসিয়াস অ্যাওয়ার্ড সম্পর্কে ফ্রেন্ডশিপের শিক্ষা বিভাগ প্রধান ব্রিঃজেঃ (অবঃ) ইলিয়াস ইফতেখার রসুল বলেন, ”বাংলাদেশে ইউনেস্কোর কল্যাণমূলক কাজে অনেক আগে থেকেই অংশ নিয়ে আসছে ফ্রেন্ডশিপ। এদেশের চরাঞ্চল, যেখানো সহজে পৌঁছানো যায় না, এমন এলাকার বাসিন্দাদের শিক্ষায় কাজ করে যাচ্ছ ফ্রেন্ডশিপ। বিশেষ করে বয়স্ক শিক্ষা, বিভিন্ন ডিজিটাল প্রযুক্তির ব্যবহার এবং বিদ্যালয় থেকে শিক্ষার্থী ঝরে পড়া রোধে বেশ সফল হয়েছে ফ্রেন্ডশিপ।” ‘ইউনেস্কোর কনফুসিয়াস’ অ্যাওয়ার্ড জয়ের মাধ্যমে এই কাজে আর গতি আসবে বলে আশা করেন তিনি। ব্রিঃজেঃ (অবঃ) ইলিয়াস ইফতেখার রসুল জানান, ”পুরস্কারের সম্পূর্ণ অর্থ প্রান্তিক অঞ্চলে স্বাক্ষরতায় কাজে লাগানো হবে।”

উল্লেখ্য, চীন সরকারের অনুদানে প্রতিবছর ৩টি প্রতিষ্ঠান বা সংস্থাকে স্বাক্ষরতায় সফলতার জন্য কনফুসিয়াস পুরস্কার দিয়ে আসছে ইউনেস্কো। প্রতিটি পুরস্কারে সম্মানী হিসেবে থাকে ৩০,০০০ ইউএস ডলার।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ