বুধবার, জুন ১৯, ২০২৪

ভারতীয় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পছন্দ করেন প্রায় ৮০ শতাংশ ভারতীয়:জরিপ

যা যা মিস করেছেন

প্রায় ৮০ শতাংশ ভারতীয় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পছন্দ করেন। আর প্রতি ১০ জনের প্রায় সাতজন ভারতীয় মনে করেন মোদির নেতৃত্বে আন্তর্জাতিক অঙ্গনে ভারত আরও প্রভাবশালী দেশে পরিণত হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা পিউ (পিইডব্লিউ) রিসার্চ সেন্টারের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর এনডিটিভির।আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতের দিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে জি২০ সম্মেলন। বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর এই জোটের এবারের সম্মেলনের আগে পিউ গবেষণা কেন্দ্রের এই জরিপ পরিচালিত হয়।

জরিপের ফলাফলে আরও বলা হয়, সারাবিশ্বের মানুষ ভারতকে নিয়ে সাধারণত ইতিবাচক মনোভাবই ধারণ করেন। জরিপে ৪৬ শতাংশ মানুষ ভারতের পক্ষে কথা বলেছেন। আর ৩৪ শতাংশ মানুষ বিপক্ষে। জরিপে অংশ নেওয়া ১৬ শতাংশ মানুষ তাদের মতামত প্রকাশ করেননি।

ভারত সম্পর্কে সবচেয়ে ইতিবাচক ধারণ রয়েছে ইসরায়েলের মানুষের মধ্যে। সেদেশে ৭১ শতাংশ মানুষ ভারতের পক্ষে কথা বলেছেন।

পিউ জানায়, গত ২০ ফেব্রুয়ারি থেকে ২২ মে পর্যন্ত এই জরিপ পরিচালনা করা হয়। এই জরিপে ২৪ দেশের ৩০ হাজার ৮৬১ জন প্রাপ্তবয়স্ক মানুষ অংশ নিয়েছেন, যাদের মধ্যে ২ হাজার ৬১১ জন ভারতীয় ছিলেন।

জরিপে ভারতের প্রধানমন্ত্রী মোদিকে বিশ্ববাসী কী নজরে দেখেন, ভারতের বৈশ্বিক শক্তির পরিধি কতটা এবং অন্য দেশ সম্পর্কে ভারতীয়দের মতামত নেওয়া হয়েছে।

মঙ্গলবার পিউ’র জরিপের ফলাফল প্রকাশ করা হয়। সেখানে আরো দেখা গেছে, প্রতি ১০ জনের প্রায় আটজন ভারতীয় প্রধানমন্ত্রী মোদির পক্ষে মত দিয়েছেন। তাদের মধ্যে প্রায় ৫৫ শতাংশ মোদিকে ‘খুবই পছন্দ’ করেন।

২০২৩ সালে প্রতি পাঁচজনে মাত্র একজন ভারতীয় মোদির বিপক্ষে তাদের মত জানিয়েছেন বলেও পিউ’র জরিপে উঠে এসেছে।

জরিপের ফলাফল প্রকাশে পর মোদির দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পক্ষ থেকে বলা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা এখনও অটুট রয়েছে।

ভারতের বেশির ভাগ প্রাপ্ত বয়স্ক মানুষ মনে করেন, বিশ্বে ভারতের প্রভাব দিন দিন বাড়ছে। আর অন্যান্য দেশ সম্পর্কে ভারতীয়রা যে মতামত জানিয়েছে তাতে দেখা গেছে, ৪৯ শতাংশ ভারতীয় মনে করেন যুক্তরাষ্ট্রের প্রভাব শক্তিশালী হচ্ছে। ৪১ শতাংশ ভারতীয় রাশিয়ার প্রভাব বাড়ার কথা বলেছেন।

প্রতিবেশী দেশ চীনের প্রভাব সম্পর্কে ভারতীয়দের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে বলে জানিয়েছে পিউ সেন্টার।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ