শনিবার, জুন ১, ২০২৪

পাঁচবিবিতে ১৪৪ ধারা অমান্য করে ঘর নির্মাণ। বাধা দেয়ায় মারপিটের অভিযোগ।

যা যা মিস করেছেন

মোঃ বাবুল হোসেন, জয়পুরহাট সংবাদদাতাঃ

জয়পুরহাটের পাঁচবিবিতে বিবাদমান সম্পত্তিতে আদালতের দেয়া ১৪৪/১৪৫ ধারার আদেশ অমান্য করে জোর পূর্বক ঘর নির্মাণ করার সময় বাধা দেয়ায় প্রতিপক্ষের বিরুদ্ধে থানায় মারপিটের অভিযোগ করেছেন ভুক্তভোগী আতোয়ার রহমান । উপজেলার আয়মারসুলপুর ইউনিয়নের আরজিঅন্তপুর গ্রামে এ ঘটনা ঘটে। সে ঐ গ্রামের মৃত জসিম উদ্দিন আকন্দ জসুর ছেলে।

ভুক্তভোগীর করা অভিযোগ ও সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার আয়মারসুলপুর ইউনিয়নের আরজি অন্তপুর মৌজার আর এস খতিয়ানভ‚ক্ত ১২৭, ১২৮, ৫০ ও ১৩৪ দাগে ৩৭ শতক জমি মৃত জমির উদ্দিন আকন্দ জীবদ্দশায় ভোগ দখল করে আসছিল। পরবর্তীতে তার মৃত্যুর পর ৩ ছেলে ও ৫ মেয়ে পৈত্রিক সূত্রে ঐ জমির মালিক হন। এ অবস্থায় জমির উদ্দিন আকন্দের তিন ছেলে তাদের তাদের বোনকে অন্য খতিয়ানে তাদের প্রাপ্ত অংশ বুঝিয়ে দেন এবং উল্লেখিত দাগের মধ্যে ৪শতক কবরস্থান ও রাস্তা বাদ দিয়ে ২৫ শতক জমি তিন ভাই সমান অংশ ভাগ করে নিয়ে বসবাস করে আসছেন।
জমির উদ্দিন আকন্দের পুত্র জমিস উদ্দিন আকন্দ জুসের মৃত্যুর পর ওয়ারিশ সুত্রে তার একমাত্র পুত্র আতোয়ার রহমান উক্ত জমি ভোগ দখল করতে থাকেন। এ অবস্থায় জমির উদ্দিন আকন্দের অন্যান্য ওয়ারিশ বিবাদী আসাদ আকন্দ, জামাত আকন্দ, আলাদ আকন্দ, আব্বাস আকন্দ, আসমা বেওয়া ও জাহাঙ্গীর পেশি শক্তি ব্যবহার করে গত ১০ জুলাই দেশিয় অস্ত্রে সজ্জিত হয়ে জোর পূর্বক উক্ত জমিতে জবর দখল করার চেষ্ঠা করলে আতোয়ার রহমান ও তার পরিবার বাধা প্রদান করলে তারা ক্ষিপ্ত হয়ে তাদের বেধড়ক মারপিট করেন। এ ঘটনায় আতোয়ার রহমান বাদী হয়ে গত ১৭ জুলাই জয়পুরহাট বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ফৌজদারী কার্যবিধীর ১৪৪/১৪৫ ধারায় একটি মামলা করেন। মামলা নং- ২৫৪পি/২০২৩(পাঁচ)। আদালত সেখানে স্থাপনা নির্মাণে নিষেধাজ্ঞার আদেশ পাঁচবিবি থানায় অবগত করলে গত ২৬ জুলাই এ সংক্রান্ত একটি নোটিশ মারফত উভয় পক্ষকে অবগত করেন।
উল্লেখিত নোটিশ জারির পর বিবাদীরা সেখানে জোড়পূর্বক ঘর নির্মাণ করেন। সেখানে যে কোন সময় রক্তক্ষয়ী সংর্ঘষ ঘটতে পারে বলে ন্থানীয়রা আশংকা করছেন।
এ বিষয়ে বিবাদী আমাদ আকন্দ বলেন, আমার বাবারা ৩ ভাই, ৫ বোন। আমরা আমাদের ফুফুর অংশ কিনে নিয়েছি, সে কেনা অংশে ঘর নির্মাণ করেছি। আমরা কাউকে মারিনি। তবে প্রত্যক্ষদর্শী প্রতিবেশিরা বলছেন, জমি নিয়ে উভয়ের মধ্যে দীর্ঘদিন থেকে বিবাদ চলে। স্থানীয় ইউপি সদস্য সহ গ্রামের গন্যমান্য ব্যক্তিদের নিয়ে শালিশ বৈঠকে বিষয়টি মিমাংসা করে দিলেও পরবর্তীতে বিবাদী পক্ষরাই তা না মেনে নিজেরা সার্ভেয়ার দ্বারা জমি মাপ যোগ করে। সেই মাপযোগে বাদী পক্ষ জমি পেলেও তারা দখল না ছেড়ে দিয়ে উল্টো তারই জমি দখল করে ঘর নির্মাণ করেন। তারা বলেন এতে বাদী পক্ষ বাধা দিলে তারা অন্যায়ভাবে মারপিট করে।
স্থানীয় ইউপি সদস্য মাহফুজুল আলম চপল বলেন, আমি দুপক্ষকে নিয়ে আপোস মিমাংসা করেছিলাম। বাদী বিবাদী আপোস নামায় স্বাক্ষর করলেও পরে বিবাদী পক্ষরা আপোস না মানায় সমাধান হয়নি।
পাঁচবিবি থানার এ এস আই ফারুক হোসেন বলেন, বিবাদমান স্থানে স্থিতিঅবস্থা রাখার জন্য আদালতের আদেশ উভয় পক্ষকে নোটিশ মারফত জানিয়েছি। আমি ছুটিতে থাকা অবস্থায় বিবাদী পক্ষ টিনের ঘর করেছে বলে জানতে পেরেছি। পরে তাদেরকে ঘর সড়ানোর জন্য নির্দেশ দিয়েছি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security