শনিবার, জুলাই ২০, ২০২৪

বরগুনায় অ্যাড. মনিরুল ইসলাম মনির কে সদস্য পদ থেকে সাময়িক স্থগিত করেছে আইনজীবী সমিতি

যা যা মিস করেছেন

বরগুনা প্রতিনিধিঃ পেশাগত অসদাচারনের অভিযোগে এক আইনজীবীকে বরগুনা জেলা আইনজীবী সমিতি হতে সদস্যপদ সাময়িক স্থগিত করেছেন কার্যনির্বাহী কমিটি।

বুধবার (২৩ আগস্ট) দুপুরে বরগুনা জেলা আইনজীবীদের সাধারণ সভায় সর্বসম্মতি নিয়ে অ্যাড. মনিরুল ইসলাম মনির এর সদস্যপদ সাময়িক স্থগিত করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন সংগঠনটির সাধারণ সম্পাদক অ্যাড. মোঃ আতিকুল হক।

আইনজীবী এডভোকেট মোঃ মনিরুল ইসলাম মনির এসময় সাধারণ সভায় উপস্থিত ছিলেন না।

জানা গেছে, অ্যাডভোকেট মোঃ মনিরুল ইসলাম মনিরের পিতা মোঃ মতিয়ার রহমার হাওলাদারের মামলায় নিজে উকিল হয়ে বেতাগী থানায় জি আর ৯/২০১৩ নম্বর মামলায় এজাহার দাখিল করেন। এই মামলায় বাদী মোঃ আলমগীর হোসেনসহ ১৩ জনকে আসামী করে ২০১৩ সালের জানুয়ারি ১৫ তারিখে এজাহার দায়ের করেন। এবং এই মামলার বিভিন্ন সময়ে এই  মামলায় তিনি তার পিতার পক্ষে এজাহার কারীর পক্ষে এবং আসামীদের বিপক্ষে শুনানী করেছেন। আবার একই মামলার আসামি পক্ষের ৬ নম্বর আসামী সোবহানের পক্ষেও তিনি তার স্বাক্ষরিত ওকালতনামা দিয়ে তিনি মামলা পরিচালনা। যা বাংলাদেশ বার কাউন্সিল ও বরগুনা জেলা আইনজীবী সমিতির গঠনতন্ত্র বহির্ভূত  পেশাগত অসদাচরণ বলে বিবেচিত। ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসের ১৮ তারিখ ওই মামলার ২ নং আসামী মোঃ জাফর ইকবাল সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ মাসুম বিলুাহ এর আদালতে  আইনজীবী মোঃ মনিরুল ইসলাম মনির মামলার বাদী এবং আসামী পক্ষে( উভয় পক্ষে ) মামলা পরিচালনা করায় যথাযথ আইনগত ব্যাবস্থার আদেশ পাওয়ার জন্য আবেদন করেন।

আদালত দরখাস্থের বিষয় একটি আইনানুগ প্রতিবেদন দাখিলের জন্য বরগুনা জেলা আইনজীবী সমিতি সভাপতি বরাবর আদেশ প্রদান করেন।

বরগুনা জলো আইনজীবী সমিতির সভাপতি তদন্ত করিয়া প্রতিবেদন দাখিল করেন যে, অ্যাড. মনিরুল ইসলাম মনির জি.আর ০৯/২০১৩ (বেতাগী)নং মামলায় মামলায় বাদী/রাষ্ট্র পরিচালনা করিয়া মামলায় ৬ নং আসামী মোঃ সোবাহান মৃধার পক্ষে মামলা পরিচালনা করিয়া, একই মামলায় বাদী এবং আসামী উভয় পক্ষে মামরা পরিচালনা করিয়াছেন ইহা সুস্পষ্টভাবে প্রমানিত হইয়াছে বলিয়া  আদালতে লিখিত প্রতিবেদন দাখিল করিয়াছেন। মামলায় ৩ নং আসামী মোঃ আলমগীর হোসেন বরগুনা জেলা আইনজীবী সমিতি সভাপতি ও সম্পাদক, অ্যাড. মনিরুল ইসলাম মনির জি.আর ০৯/২০১৩ (বেতাগী) নং মামলায় বাদী এবং আসামী উভয় পক্ষে মামলা পরিচালনা করিয় পেশাগত আসাদাচারন করিলে আইনানুগ ব্যবস্থা গ্রহনের আবেদন করেন। সম্পাদক মহোদয় আভিযোগ প্রাপ্ত হইয়া বরগুনা জেলা আইনজীবী সমিতির গঠনতন্ত্রের বিধান মোতাবেক প্রাথমিক তদন্তশেষে ঘটনার সত্যতা পাইলে তাহাকে শোকজ প্রদান করেন।

অভিযুক্তর দাখিলি জবাবে অ্যাড. মনিরুল ইসলাম মনির মোতাবেক পরবর্তী কার্যনির্বাহী কমিটির সভায় অদ্য ইং ২৩-০৮-২০২৩ তারিখ অনান্য আলাচ্য সূচির মধ্যে ৪ নং আলচ্য সূচিতে উপাস্থপন করা
হয়। উপস্থিত কার্যনির্বাহী কমিটির সভায় সদ্যবৃন্দ তাহার শোকজের জবাবে সন্তুষ্টু না হইলে বরগুনা জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদক গঠনতন্ত্রের বিধান মোতাবেক জি.আর ০৯/২০১৩ (বেতাগী) নং মামলায় বাদী এবং আসামী (উভয় পক্ষে) মামলা পরিচালনা করায় অ্যাড. মোঃ মনিরুল ইসলাম মনিরকে সদস্য পদ থেকে সময়িক স্থাগিত করেছেন।

এ বিষয়ে অ্যাড. মনিরুল ইসলাম মনির বলেন, সাংগঠনিক ভাবে এখনো আমাকে কিছু জানানো হয় নাই। আমি এ ব্যাপারে এখন পর্যন্ত অবগত নেই!

বরগুনা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আতিক হক বলেন, গত ১১-০৭-২৩ তারিখে অ্যাড. আলমগীর হোসেন বরগুনা জেলা আইনজীবী সমিতি সভাপতি সম্পাদক বরাবর অ্যাড. মনিরুল ইসলাম মনির জি. আর ৯/২০১৩ (বেতাগী) নং মামলায় বাদী এবং আসামি (উভয় পক্ষের) মামলা পরিচালনা করায় পেশাগত অসদাচরণ করিয়াছে এই মর্মে যথাযথ আইনগত ব্যাবস্থার আদেশ পাওয়ার জন্য আবেদন করেন। এবং সাথে বিগত ১৭-০১-২২ তারিখের তৎকালীন সমিতির সভাপতি দাখিলি প্রতিবেদন এর সহি মোহর জমা দেন।

উক্ত আবেদন প্রেক্ষাপটে বরগুনা সমিতির গঠনতন্ত্রের বিধান মোতাবেক প্রাথমিক তদন্ত শেষে ঘটনার সত্যতা পাইলে তাহাকে শোকজ প্রদান করেন।

অভিযুক্ত অ্যাড. মনিরুল ইসলাম মনির এর দাখিলি জবাব বিধান মোতাবেক পরবর্তী কার্যনির্বাহী কমিটির সভায় অদ্য ২৩-৮-২৩ তারিখ অন্যান্য আলোচ্য সূচির মধ্যে উপস্থাপন করা জবাবে কার্যনির্বাহী সদস্যরা সন্তুষ্ট না হইলে বরগুনা জেলা আইনজীবী সমিতির সভাপতি আক্তারুজ্জামান বাহাদুর ও সাধারণ সম্পাদক আতিকুল হক, অ্যাড. মনিরুল ইসলাম মনির কে বার কাউন্সিলের রুলস ও বরগুনা জেলা আইনজীবী সমিতির গঠনতন্ত্র ১৯/১৩: ২ এর (গ) বিধি অনুযায়ী সাংগঠনিক ভাবে, বাংলাদেশ বার কাউন্সিল অথবা মাননীয় হাইকোর্ট থেকে কোন আদেশ না আসা পর্যন্ত বরগুনা জেলা আইনজীবী সমিতি থেকে তার সদস্যপদ সাময়িক স্থগিত করিয়াছেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ