মঙ্গলবার, জুন ১১, ২০২৪

আগামী সেপ্টেম্বর মাস থেকে নির্বাচন ও ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)

যা যা মিস করেছেন

বৃহস্পতিবার (১৭ আগস্ট) নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের জানান আগামী সেপ্টেম্বর মাস থেকে নির্বাচন ও ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)

তিনি আরও বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তুলনায় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৬ দশমিক ২২ শতাংশ বা ৫৪ হাজার ৩৪৯টি ভোটকক্ষ বেড়েছে। একাদশ সংসদ নির্বাচনে ২ লাখ ৭ হাজার ৩১৯টি ভোটকক্ষ ছিল। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যা বেড়েছে দাঁড়াচ্ছে ২ লাখ ৬১ হাজার ৬৬৮টি।

জাহাংগীর আলম বলেন, সব থেকে বেশি ভোটকক্ষ বেড়েছে কুমিল্লায়। সেখানে বেড়েছে ৩০ দশমিক ১৩ শতাংশ। আর সব থেকে কম ভোটকক্ষ বেড়েছে ঢাকায়। এখানে বেড়েছে ২১ দশমিক ৮৭ শতাংশ। একাদশ সংসদ নির্বাচনে ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্র ছিল। সেখান থেকে বেড়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা প্রায় ৪২ হাজার ৩৮০টির মতো হতে পারে। একাদশ সংসদ নির্বাচনের তুলনায় এবার ২ হাজার ১৯৭টি ভোটকেন্দ্র বাড়ছে। তবে ইসির চূড়ান্ত হিসাবে কিছু কম-বেশি হতে পারে।

তিনি বলেন, কমিশনের বৈঠকে নির্বাচনি প্রশিক্ষণ সংক্রান্ত নীতিমালা তথা ক্যালেন্ডার উপস্থাপন করব। কমিশনের অনুমোদন পেলে আমরা প্রশিক্ষণ শুরু করব। তবে অবশ্যই সেপ্টেম্বর থেকে নির্বাচনি প্রশিক্ষণ শুরু হবে। কমিশন ভোটগ্রহণ কর্মকর্তাদের নিয়োগ নীতিমালা খসড়া তৈরি করছে। সোমবার কমিশন সভায় এ সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত করা হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ