মঙ্গলবার, জুন ১১, ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের আয়োজনে মানসিক স্বাস্থ্য বিষয়ক সেমিনার

যা যা মিস করেছেন

শাকিল বাবু
নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবু সোলায়মান নাঈমের উদ্যোগে বেগম ফজিলাতুন্নেছা মুজিবের স্মরণে কেন্দ্রীয় গ্রন্থাগারের সেমিনার রুমে “মেয়েদের মানসিক স্বাস্থ্য” বিষয়ক সেমিনারের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) বিকাল ৩ টায় লাইব্রেরির তৃতীয় তলায় সেমিনারটি অনুষ্ঠিত হয়। এসময় অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. তপন কুমার সরকার এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাইকোলজিস্ট আদিবা আক্তার।

সেমিনারে অতিথি ও প্রধান আলোচক মেয়েদের বিভিন্ন মানসিক সমস্যা নিয়ে খোলা আলোচনা করেন। প্রশ্নোত্তর পর্বে ছাত্রীরা বিভিন্ন মানসিক সমস্যা সম্পর্কে বক্তাদের কাছে জানতে চায়। যার মধ্যে ছিলো মানসিক হতাশা, দুঃশ্চিতা, সিদ্ধান্তহীনতা ইত্যাদি। আলোচকরা বিভিন্ন উপায়ে এসব সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করেন।

প্রধান অতিথি অধ্যাপক ড. তপন কুমার সরকার বলেন, ” ছাত্রলীগের আয়োজনে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের স্মরণে সুন্দর এই আয়োজনটি করা হয়েছে। আয়োজনকারীকে ধন্যবাদ জানাচ্ছি। আজকের এই আয়োজনে শিক্ষার্থীরা তাদের মানসিক স্বাস্থ্য বিষয়ে তারা জানতে পেরেছে। ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তর সবসময় শিক্ষার্থীদের কল্যাণে কাজ করে। যখন কোনো শিক্ষার্থী তাদের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক কোনো সংকটে পড়ে তখন আমাদের দপ্তর থেকে সমাধানের পথ খোঁজার চেষ্টা করি। পরিশেষে বলবো, শিক্ষার্থীরা আমাদের কাছে আসবে, আমরা তাদের পাশে থাকবো।”

সেমিনারে উপস্থিত নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষার্থী বলেন, “এই ধরনের সেশন বা সেমিনার আমাদের মেয়েদের জন্য খুবই দরকারী। আমরা প্রতিনিয়ত অনেক মানসিক সমস্যায় ভুগি। নাঈম ভাইকে অসংখ্য ধন্যবাদ এধরণের প্রোগ্রাম আয়োজন করার জন্য।”

অনুষ্ঠানের আয়োজক আবু সোলায়মান নাঈম বলেন, “বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে সবচেয়ে প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ী নারী। তিনি ছিলেন জাতির পিতা শেখ মুজিবের বন্ধু, পরামর্শক, সমর্থক এবং সহায়ক। তাই উনার স্মরণে আজকের আয়োজন। আমাদের সুস্থ ভাবে বেচেঁ থাকতে শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থসবল থাকাও জরুরি।”

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ও আলোচককে বঙ্গবন্ধুর লেখা বই ও পরিবেশবান্ধব গাছ উপহার দেওয়া হয়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ