বুধবার, জুন ১২, ২০২৪

ফিলিস্তিনের পশ্চিমতীরের প্রায় সব গভর্নরকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস

যা যা মিস করেছেন

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরের প্রায় সব গভর্নরকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

বৃহস্পতিবার স্বায়ত্তশাসন ব্যর্থতা ও ফিলিস্তিনিতের রাজনৈতিক অঙ্গনে পরিবর্তনের লক্ষ্যে আব্বাস এ পদক্ষেপ নিয়েছেন বলে জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অধিকৃত এলাকায় ফিলিস্তিন প্রশাসনের আওতাধীন আট প্রদেশের গভর্নরদের বরখাস্ত করে একটি ডিক্রিতে সই করেছেন আব্বাস। বরখাস্ত করা গভর্নরদের মধ্যে নাবলুস, জেনিন ও তুলকারেমের গভর্নর রয়েছেন। এসব এলাকায় সম্প্রতি ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষের রাজধানী রামাল্লাসহ তিনটি প্রদেশের গভর্নর দায়িত্ব বহাল রয়েছেন। বরখাস্ত করা গভর্নরদের স্থলে নতুন গর্ভনর নিয়োগের জন্য একটি কমিটি গঠন করেছেন মাহমুদ আব্বাস।

এদিকে, গভর্নরদের বরখাস্ত করা হলেও বাস্তব অবস্থার কোনো উন্নতি হবে না বলে ধারণা করা হচ্ছে। কারণ ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রতি ফিলিস্তিনিদের তেমন কোনো সমর্থন নেই।

এ ছাড়া ইসরায়েলের কট্টর ডানপন্থি সরকার নানা বিধিনিষেধ আরোপ করে ফিলিস্তিনি কর্তৃপক্ষের ক্ষমতা আরও কমিয়ে দিয়েছে।

আব্বাস তার ডিক্রির মাধ্যমে গাজা উপত্যকার চার গভর্নরকেও বরখাস্ত করেছেন। তবে এর বাস্তব কোনো প্রভাব নেই। কারণ ২০০৭ সালে হামাস উপত্যকাটির নিয়ন্ত্রণ গ্রহণ করার পর থেকে এখানে আব্বাসের শাসনক্ষমতা কেবল প্রতীকীভাবেই রয়েছে।

সূত্রঃআলজাজিরা।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ