মঙ্গলবার, এপ্রিল ৯, ২০২৪

সিসি ক্যামেরায় চট্টগ্রাম-১০ উপনির্বাচন পর্যবেক্ষণ করছে ইসি

যা যা মিস করেছেন

ঢাকা থেকে সরাসরি সিসি ক্যামেরায় চট্টগ্রাম-১০ উপনির্বাচনের ভোটগ্রহণ দেখছে নির্বাচন কমিশন (ইসি)। আজ রোববার সকাল ৮টায় আসনটিতে ভোটগ্রহণ শুরু হয়েছে, যা একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে। আসনটিতে পৌনে পাঁচ লাখ ভোটার রয়েছেন।

আসনটির ১৫৬টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন তথা ইভিএমে ভোটগ্রহণ করা হচ্ছে। কেন্দ্রে কেন্দ্রে বসানো হয়েছে সিসি ক্যামেরা। এর মাধ্যমে ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবনের কন্ট্রোলরুম থেকে সরাসরি ভোটগ্রহণ পর্যবেক্ষণ করছেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা।

ভোট পর্যবেক্ষণের জন্য প্রতিটি ভোটকক্ষে একটি এবং কেন্দ্রপ্রতি দুটি সিসি ক্যামেরা বসানো হয়েছে। সব মিলিয়ে ১ হাজার ৫৬৩টি সিসি ক্যামেরা রাখা হয়েছে নির্বাচনি এলাকায়।

ইসির সরকারি জনসংযোগ পরিচালক আশাদুল হক জানান, ভোট শুরুর পর প্রথম আধা ঘণ্টায় কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর তারা পাননি।

এর আগে ঢাকা-১৭ উপনির্বাচন, রাজশাহী, সিলেট, বরিশাল, খুলনা, গাজীপুর, রংপুর, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন, ঝিনাইদহ পৌরসভা নির্বাচন এবং গাইবান্ধা-৫ উপনির্বাচন সিসিটিভির মাধ্যমে পর্যবেক্ষণ করেছে ইসি।

নির্বাচন ভবনে ইসির আইডিইএ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমের নেতৃত্বে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল কাজ করছে।

জননিরাপত্তা বিভাগ, পুলিশ হেডকোয়ার্টার্স, বিজিবি, র্যাব ও আর্মড পুলিশের প্রতিনিধিরা রয়েছেন ওই সেলে। তারাও ঢাকার নির্বাচন ভবন থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণ করে কমিশনকে অবহিত করছেন।

নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান সাংবাদিকদের বলেছেন, প্রতিটি কেন্দ্রে বসানো সিসি ক্যামেরায় নির্বাচন কমিশন থেকে নিবিড় মনিটরিং করা হবে। রিটার্নিং অফিসার কার্যালয় থেকেও মনিটরিং করা হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ