শনিবার, মে ২৫, ২০২৪

বিশ্বের সবচেয়ে দামী সবজি, দাম শুনলে আঁতকে উঠবেন

যা যা মিস করেছেন

বাজারে সবজি কিনতে গিয়ে এমনিতেই মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠার অবস্থা। লকডাউনের পর থেকে সবজির দাম হু হু করে বেড়েই চলেছে। কিন্তু বিশ্বে এমন সবজিও আছে যা কিনতে গেলে লোন নিতে হবে।

‘হপ শ্যুট’ এমনই এক সবজি যার দাম শুনলে মাথা ঘুরে যাওয়ার জোগাড়। ‘হপ শ্যুট’ এতটাই দামী সবজি যে বিশ্বের ধনী ব্যক্তিরাও এই সবজি কিনতে গেলে দু’বার ভাববে। সবজিটির মূল্য শুনলে রীতিমতো আঁতকে উঠতে হয়। এই সবজির স্বাদ নিতে গেলে আপনাকে কেজি প্রতি সবজির জন্য খরচ করতে হবে বাংলাদেশি মুদ্রায় এক লাখ এক হাজার ৪৪৪ হাজার টাকা। হপ শ্যুট-এর প্রতি কেজির মূল্য ১০০০ ইউরো।

হপ শ্যুট-এর ফুল খুবই সুন্দর দেখতে। এই ফুলকে ‘হপ কোন্স’ বলা হয়। শুধু তাই নয়, এই সবজির ডালগুলোও খাদ্য হিসেবে ব্যাবহার করা হয়।

আসলে এই সবজিতে প্রচুর পরিমাণে ওষুধি গুণ রয়েছে, যা অ্যান্টিবায়োটিক ওষুধ তৈরিতেও এই সবজি কাজে লাগে।

জার্মানি থেকে শুরু হয়েছিল এই ওষুধের চাষ। এছাড়াও এই সবজির গুণের তালিকা খুবই লম্বা। দাঁতের ব্যাথার অব্যর্থ ওষুধ ‘হপ শ্যুট’।

এছাড়া, যক্ষ্মার মতো জটিল রোগের চিকিৎসাতে এই সবজি ব্যাবহার করা হয়। সবজির ডাল স্যালাদ ও আচার তৈরিতেও কাজে লাগে ।

উল্লেখ্য, ৮০০ শতাব্দীতে বিয়ারের সঙ্গে এই সবজির রস মিশিয়ে পান করার রেওয়াজ ছিল। প্রথমে জার্মানিতেই শুধু এই সবজির চাষ শুরু হয়েছিল। ধীরে ধীরে সারা বিশ্বে ‘হপ শ্যুট’-এর চাষাবাদ ছড়িয়ে পড়ে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security