শনিবার, জুন ২২, ২০২৪

ফুলছড়িতে আইনগত সহায়তা বিষয়ক উদ্বুদ্ধকরণ সেমিনার

যা যা মিস করেছেন

গাইবান্ধার ফুলছড়িতে আইনগত সহায়তা বিষয়ে জনসাধারণকে উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। জেলা নিগ্যাল এইড অফিস ও ফ্রেন্ডশিপ ইনক্লুসিভ সিটিজেনশিপ সেক্টরের আয়োজনে সোমবার (১৭ এপ্রিল) উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আগামী ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে এর তাৎপর্য ও আইনগত সহায়তা বিষয়ে জনসাধারণকে উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

ফুলছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান জিএম সেলিম পারভেজে’র সভাপতিত্বে সেমিনারে বক্তব্য দেন, গাইবান্ধা জেলা লিগ্যাল এইড অফিসার ও সহকারী জজ মাসুমা খানম যুথি, ফুলছড়ি উপজেলা নির্বাহী কমকর্তা আনিসুর রহমান, সহকারী জজ শফিউল্লাহ, সহকারী জজ আবু তাহের, ফ্রেন্ডশিপের আঞ্চলিক সমন্বয়ক ইউনুস আলী প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফ্রেন্ডশিপের সুশাসন প্রকল্পের আঞ্চলিক ব্যবস্থাপক নাজমুল হোসেন।

সেমিনারে জানানো হয়, দশের দরিদ্র জনগোষ্ঠী, শ্রমিক, সহিংসতার শিকার নারী-শিশু এবং পাচারের শিকার মানুষের জন্য আইনি সেবা নিশ্চিত করতে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার জাতীয় আইনগত সহায়তা আইন-২০০০ প্রণয়নের মধ্যদিয়ে সরকারি খরচায় আইনগত সহায়তা কার্যক্রম শুরু করে।

দেশের সবক’টি জেলা আদালত, শ্রম আদালত, চৌকি আদালত এবং সুপ্রিম কোর্টে লিগ্যাল এইড সার্ভিস চালু রয়েছে। জেলা লিগ্যাল এইড অফিসগুলোকে এখন শুধু আইনি সহায়তা প্রদানের কেন্দ্র হিসেবেই সীমাবদ্ধ রাখা হয়নি, মামলা জট কমানোর লক্ষ্যে এ অফিসগুলোকে ‘এডিআর কর্ণার’ বা বিকল্প বিরোধ নিষ্পত্তির কেন্দ্রস্থল’ হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে। পক্ষসমূহের সম্মতির ভিত্তিতে লিগ্যাল এইড অফিসে বিকল্প উপায়ে বিরোধ নিষ্পত্তি করা হয়ে থাকে। এছাড়া হেল্পলাইনে ১৬৪৩০ নম্বরে ফোন করে যেকোন ব্যক্তি জাতীয় আইনগত সহায়তা প্রদানকারী সংস্থার মাধ্যমে বিনামূল্যে আইনি সহায়তা পাচ্ছেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ