প্রায় দেড় বছর পর আন্তর্জাতিক ম্যাচে জয়ের দেখা পেল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এর আগে ২০২১ সালের অক্টোবরে শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ গোলে জিতেছিল বাংলাদেশ।সিশেলসে ১-০ গোলে হারিয়ে জয়ের দেখা পেল বাংলাদেশ। সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে দলের  তারিক কাজীর করা গোলে জয় পেল বাংলাদেশ টিম।

ম্যাচের প্রথমার্ধের ৪২তম মিনিটে আসে সেই গোল। ফিনল্যান্ড প্রবাসী এই ফুটবলার হেড থেকে গোল করেন। জামাল ভূঁইয়ার ফ্রি-কিক শট থেকে বল রুখতে গিয়ে ভালোভাবে ক্লিয়ার করতে পারেননি সিশেলসের ফরোয়ার্ড ব্রেন্ডন। আর ডি-বক্সের ভেতর বল পেয়ে দারুণ হেডে গোল করেন তারিক। এই গোলই নির্ধারণ করে দেয় ম্যাচের ভাগ্য।

পাল্টা কাউন্টার অ্যাটাকে গোলের সুযোগ তৈরি করে সিশেলস। তবে ডিফেন্সে সাদ উদ্দিন ও রিমন হোসেইনের দক্ষতায় সম্ভব হয়নি। ম্যাচের ৩৬তম মিনিটে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন মিডফিল্ডার সোহেল রানা। শেষ পর্যন্ত ৪২তম মিনিটে ম্যাচে এগিয়ে যায় বাংলাদেশ। দলের হয়ে গোল করেন তারিক। জাতীয় দলের জার্সিতে এই ফিনল্যান্ড প্রবাসীর এটিই প্রথম গোল।

এগিয়ে থেকেই ম্যাচের বিরতিতে যায় বাংলাদেশ। বিরতি থেকে ফিরে একাদশে বেশ কয়েকটি পরিবর্তন আনেন কোচ কাবরেরা। শুরুতেই দীর্ঘ প্রতীক্ষার পর বাংলাদেশের জার্সিতে অভিষেক করানো হয় এলিটা কিংসলেকে। এরপর তুলে নেওয়া হয় অধিনায়ক জামাল ভূঁইয়াকে। সেই জায়গা মতিন মিয়া যোগ হন দলে।

একাদশে সুযোগ পেয়ে ইতিহাস গড়ার সুযোগও পান এলিটা। তবে বেশ কয়েকটি সুযোগ মিসের কারণে গোলের দেখা পাননি তিনি। এর মধ্যে সহজ সুযোগ ছিল ৬১তম মিনিটে মতিনের দারুণ পাস থেকে এলিটার লক্ষ্যভেদ করতে না পারা। পরবর্তীতে ম্যাচের একেবারে শেষ দিকেও সুযোগ মিস করেন এলিটা কিংসলে। ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েও, মিস করেন তারিক কাজী।

অপরদিকে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি সিশেলস। ৬৫তম মিনিটে অতিথিদের দুটি সুযোগ মিস। ৮৭তম মিনিটে ডন ম্যাক্সিনের ফ্রি-কিক গোলপোস্টে লেগে চলে যায় সাইডলাইনের বাইরে। শেষ পর্যন্ত ম্যাচে আর ফিরতে পারেনি দলটি।

নির্ধারিত ৯০ মিনিট শেষে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ দল। ছয় মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে জয় পেল লাল-সবুজের প্রতিনিধিরা। অপরদিকে ঘরের মাঠে প্রায় এক বছর পর খেলতে নামে জামালরা। আন্তর্জাতিক ফুটবলে প্রায় দেড় বছর পর জয়ের দেখা পেল বাংলাদেশ।

Share.
Leave A Reply

Exit mobile version