রাজধানীর পশুর হাট সংলগ্ন ব্যাংক শাখায় রাত ৮টা পর্যন্ত লেনদেন – দ্যা মেইল বিডি / খবর সবসময়
অর্থনীতি

রাজধানীর পশুর হাট সংলগ্ন ব্যাংক শাখায় রাত ৮টা পর্যন্ত লেনদেন

রাজধানীর কোরবানির পশুর হাট সংলগ্ন এলাকাগুলোতে আজ বৃহস্পতিবার (৭ জুলাই) থেকে টানা তিনদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ব্যাংক লেনদেন হবে। কোরবানির হাটের ক্রেতা-বিক্রেতাদের অর্থ লেনদেনের সুবিধার্থে এ বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে।

এর আগে বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনায় বলা হয়, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের তত্ত্বাবধানে ও ব্যবস্থাপনায় পরিচালিত কোরবানির পশুর হাটগুলোতে অধিক সংখ্যক ব্যবসায়ীর সমাগম ঘটবে। এতে পশুর হাটে বিপুল পরিমাণ নগদ অর্থের লেনদেন হবে। পশুর হাটগুলোর কাছাকাছি স্থানে বিভিন্ন ব্যাংকের শাখা-উপশাখাগুলোতে পশু ব্যবসায়ীদের অর্থ লেনদেনে সহায়তার নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

ওই নির্দেশনায় বলা হয়, এসব শাখা-উপশাখাসমূহে বিশেষ ব্যবস্থায় বৃহস্পতিবার পর্যন্ত বর্ধিত সময়ে (বিকেল ৬টা হতে রাত ৮টা পর্যন্ত) ব্যাংকিং কার্যক্রম চালু থাকবে। এছাড়া ঈদের আগের দুদিন ৮ ও ৯ জুলাই (শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন) এসব শাখা/উপশাখাগুলোতে সকাল ১০টা হতে রাত ৮টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম চালু থাকবে। অতিরিক্ত সময়ে দায়িত্ব পালনকারী ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের বিধি মোতাবেক ভাতা প্রদান করার নির্দেশনা দেওয়া হয় নির্দেশনায়।

কোরবানির পশুর হাটে জাল নোট শনাক্ত করতে ব্যাংকগুলোকে বুথ স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। হাট শুরুর দিন থেকে ঈদের আগের রাত পর্যন্ত বিরতিহীনভাবে ব্যবসায়ীদের বিনা খরচে নোট যাচাই সংক্রান্ত সেবা দেওয়ার নির্দেশও দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়া ঈদের আগে তৈরি পোশাকশিল্প সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক রপ্তানি বিল বিক্রয়ের এবং ওই শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী, কর্মকর্তাদের বেতন-বোনাস ও অন্যান্য ভাতাদি পরিশোধের সুবিধার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের তৈরি পোশাকশিল্প সংশ্লিষ্ট শাখাসমূহ পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ৮ ও ৯ জুলাই পূর্ণ দিবস খোলা থাকবে।

Show More

এই বিভাগের আর খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close