দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

স্টাফ রিপোর্টার::

সুনামগঞ্জে হাওর রক্ষা বাঁধের কাজ সঠিক সময়ে শেষ না হওয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটি। বুধবার সকাল সাড়ে এগারোটায় ধৈনিক সুনামকণ্ঠ কার্যালয়ে জেলা কমিটির কার্যকরী সভাপতি অলিউর রহমান বকুলের সভাপতিত্বে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলন।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায়, সাংগঠনিক সম্পাদক একে কুদরত পাশা, কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক আনোয়ারুল হক, হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটির সহ-সভাপতি আলী হায়দার, চন্দন রায়, সদস্য এম আর শামিম, শান্তিগন্জ উপজেলা কমিটির যুগ্ম সম্পাদক জিয়াউর রহমান প্রমুখ।

লিখিত বক্তব্যে বলা হয়, হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মান কাজ ১৫ ডিসেম্বর ২০২১ শুরু হয়ে ২৮ ফেব্রæয়ারি ২০২২ শেষ হওয়ার কথা। কিন্তু আমরা আমাদের সকল উপজেলা কমিটি, ইউনিয়ন কমিটি ও আপনাদের সংবাদ মাধ্যমে বুঝতে পারছি নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে পারেনি কাবিটা স্কীম বাস্তবায়ন ও মনিটরিং কমিটি। নির্ধারিত সময় শেষে ১০ দিন বাড়িয়ে ১০ মার্চ কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়। এসময়েও হাওর রক্ষা বাঁধের কাজ শেষ হয়নি। কাবিটা স্কীম বাস্তবায়ন ও মনিটরিং কমিটি ১৫ ডিসেম্বর আপনাদের নিয়ে যেভাবে বাঁধের কাজ শুরু করেছিলেন সেভাবে আপনাদের আবার নিয়ে বাঁধের শত ভাগ কাজ সমাপ্তির ঘোষণা দেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি।


এবার বাঁধের কাজে শুরু থেকেই একধরনের ঢিলেমি লক্ষ করা গেছে। মাঠপর্যায়ে গণশুনানি করে প্রকল্প নির্ধারণ ও পিআইসি গঠনের দাবি থাকলেও, সেটি করা হয়নি। স্থানীয়ভাবে প্রভাবশালী ও রাজনৈতিক ব্যক্তিদের প্রভাবে পিআইসি গঠন করা হয়। এতে প্রশাসন ও পাউবো কর্মকর্তাদের একটা যোগসাজশ থাকে। যে কারণে ওই ব্যক্তিরা কাজে গাফিলতি করেন। আমরা মনে করি কাবিটা স্কীম বাস্তবায়ন ও মনিটরিং কমিটি দুর্নীতির আশ্রয় নিয়ে নিজেরা লাভবান হওয়ার জন্য কৃষকের হাওরের ধানকে হুমকির মূখে ফেলে দিয়েছেন। এবার কৃষকের ধান ঘোলায় তুলতে কোন সমস্যা হলে এর দায় কাবিটা স্কীম বাস্তবায়ন ও মনিটরিং কমিটিকেই নিতে হবে।
পিআইসি গঠন প্রক্রিয়া নিয়ে প্রতিটি উপজেলাতেই উপজেলা নির্বাহী অফিসার ও পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মিলে প্রকল্প গ্রহণ ও অনুমোদন দিয়ে সুবিধা নিচ্ছেন বলে অভিযোগ করেছেন সাধারণ মানুষ ও স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধিরা। শাল্লা উপজেলায় ফসল রক্ষা বাঁধের প্রকল্প গ্রহণে অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদ করায় বাহারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিশ্বজিৎ চৌধুরী নান্টুর বিরুদ্ধে মামলা হয়েছে। অনিয়ম ও দুনীতির অভিযোগ এনে দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দাখিল করেছেন রফিনগর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর চৌধুরী। জনশ্রোতি রয়েছে জনপ্রতিনিধিদের সাথে সমঝোঁতা করেছে কাবিটা স্কীম বাস্তবায়ন ও মনিটরিং কমিটি। সব মিলিয়ে বাঁধকে কেন্দ্র করে দুনীর্তির একটি মহোৎসব চলছে জেলার প্রতিটি উপজেলায়।
সাংবাদ সম্মেলনে তারা জানান, সুনামগঞ্জে হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণের নির্ধারিত সময়সীমা ১৫ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রæয়ারি। জেলার ১১টি উপজেলায় ৪১ টি হাওরের ৭২৪ টি প্রকল্পে ১১৯ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। কাবিটা স্কীম বাস্তবায়ন ও মনিটরিং কমিটি অনৈতিক সুবিধা নিয়ে বাঁধের কাজ নিজের পছন্দমতো লোককে দিয়েছেন তার জ্বলন্ত একটি উদাহরণ শাল্লা উপজেলার হবিবপুর ইউনিয়নের ৩ নং পিআইসি। বান্ডাবিল হাওর উপ-প্রকল্পের ৩ নং পিআইসির মাধ্যমে ২৭৩ মিটার বাঁধের অধিকাংশ অক্ষত বাঁধে ১৬ লাখ ৮৮ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। অভিযোগ রয়েছে কাবিটা স্কীম বাস্তবায়ন ও মনিটরিং কমিটির পছন্দের মানুষ প্রকল্পের সভাপতি শান্ত কুমার দাস, সদস্য সচিব বকুল আহমদ ও সদস্য আনিছুল ইসলাম চৌধুরী মুনকে দেওয়া হয়েছে। কৃষকরা জানিয়েছেন এ তিন জন কোন কৃষক নন বা এ হাওরের তাদের কোন জমি নেই। শাল্লা উপজেলার ৯নং প্রকল্পে এখনও মাটির কাজ চলমান। ১৮, ১৯, ২৩, ২৮, ৩৫, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৫, ৪৬, ১২৮, ১২৯ ও ১৩০ নং পিআইসির কাজে রয়েছে বিস্তর অভিযোগ। তাহিরপুর উপজেলার ৬৩ নং পিআইসিতে কাবিটা স্কীম বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সাথে আতাত করে উপজেলার কাউকান্দি গ্রামের আইন উদ্দিন পিতার নাম পরিবর্তন করে এ প্রকল্পের সভাপতি হন। তাহিরপুর উপজেলার ৬৩ ও ৬৪ নং প্রকল্পের মাটির কাজ এখনও শেষ হয়নি। অধিকাংশ বাঁধে মাটির কাজ শেষ হলেও দুরমুজ করা হচ্ছে না, ¯েøাপ ঠিককরা হচ্ছে না ঘাস লাগানো হচ্ছে না। এ অবস্থায় বৃষ্টি নামলে বাঁধ ধ্বসে যেতে পারে। জামালগঞ্জ উপজেলার ০৭ ও ০৮ নং পিআইসিতে এখনও মাটিকাটা চলমান। মহালিয়া, মুচিবাড়ির খাল ও বগলাখালি ক্লোজারে মাটির কাজ মোটামোটি শেষ হলেও অন্যান্য কাজ করা হচ্ছে না। দিরাই উপজেলার ৭৯ নং পিআইসিতে মাটির কাজ শেষ হয়নি। অধিকাংশ বাঁধে এলোপাথারি মাটি ফেলে রাখা হয়েছে। ১৪ মার্চ কুলঞ্জ ইউনিয়নের বিভিন্ন বাঁধ পরিদর্শণ করে দেখা যায় মাটির কাজ শেষে অন্যান্য কাজ করছেন পিআইসি সদস্যরা। তারা জানান উপজেলা থেকে জানানো হয়েছে ৩১ মার্চের মধ্যে কাজ শেষ করতে হবে। বিশ্বম্ভরপুর উপজেলার ০১ নং পিআইসিতে এখনও মাটির কাজ চলমান।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version