দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

মোঃ আরাফাত রহমান, জাককানইবি প্রতিনিধি:

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকেই শুরু হচ্ছে পরীক্ষা । বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অভ্যন্তরীন স্থগিত পরীক্ষাগুলো সশরীরে (In person) নেয়ার সিদ্ধান্ত নিলেও , বন্ধ থাকছে আবাসিক হল । এতে বিপাকে পড়েছে শিক্ষার্থীরা । পরীক্ষাকালীন সময়ে আবাসিক শিক্ষার্থীরা কোথায় থাকবে তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা ।

বিভিন্ন বিভাগে পরীক্ষার রুটিন প্রকাশ করায় ইতোমধ্যেই শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসতে শুরু করেছে । বিশ্ববিদ্যালয়ের আশপাশের ছাত্রাবাস গুলোতে সিট খালি না থাকায় অনেক শিক্ষার্থীকে দূরবর্তী স্থানে বাসা ভাড়া নিতে হচ্ছে । এতে যেমন বাড়তি অর্থ খরচ হচ্ছে , তেমনি হয়রানীর শিকার হতে হচ্ছে । বিশেষ করে নারী শিক্ষার্থীদের সবচেয়ে বেশী ভোগান্তিতে পড়তে হচ্ছে । সেইসাথে থাকছে নিরাপত্তা জনিত ঝুঁকি ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যাবস্থাপনা বিভাগের শিক্ষার্থী মোঃ আবু রায়হান তাজভিদ বলেন , “আমাদের বিশ্ববিদ্যালয়ে এমনিতেই ছাত্রাবাস সংকট চরমে । উপরন্তু আবাসিক হল বন্ধ রাখার সিদ্ধান্ত আমাদের জন্য ‘মরার উপর খাঁড়ার ঘাঁ’ হয়ে দেখা দিয়েছে ।”

আবাসিক হল বন্ধ রাখার বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের শিক্ষার্থী মোঃ মনিরুজ্জামান বলেন , “মহামারীর অযুহাতে আবাসিক হল বন্ধ রাখার সিদ্ধান্ত নিতান্তই হাস্যকর । আবাসিক হলের চেয়ে ছাত্রাবাসগুলোতে আরো বেশী গাঁদাগাদি করে থাকতে হয় । এতে করোনা সংক্রমণের ঝুঁকি আরো বেশী থাকবে । অধিকাংশ শিক্ষার্থী ইতোমধ্যেই ভ্যাকসিন নিয়েছে । তাই হল খুলে দেয়া এখন সময়ের দাবি ।”

হল খুলে দেয়ার দাবিতে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী জান্নাতি ইসলাম বলেন , “আবাসিক হল বন্ধ রাখার সিদ্ধান্তের কারণে আমাদের বিপাকে পড়তে হচ্ছে । অল্প কয়েক দিনের জন্য নতুন করে মেস ভাড়া নিতে হচ্ছে । হল থেকে সব ব্যবহৃত জিনিসপত্র নামিয়ে সেগুলো মেসে নিতে হচ্ছে । পরীক্ষা শেষে এগুলো আবার হলে রেখে আসতে হবে । কর্তৃপক্ষের কাছে আমাদের অনুরোধ, হলগুলো খুলে দিন ।”

পরীক্ষা চলাকালীন সময়ে কেন হল বন্ধ থাকবে ? এমন প্রশ্নের জবাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং অগ্নিবীণা হলের প্রভোষ্ট ড. মাসুদ চৌধুরী বলেন, “আবাসিক হল খোলা রাখার বিষয়ে একাডেমিক কাউন্সিল থেকে আমাদের কাছে কোন নির্দেশনা আসেনি । তাছাড়া করোনাকালীন সময়ে সংক্রমণের কথা বিবেচনা করেই আবাসিক হল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে ।”

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version